whatsapp channel

Vastu Plants: দূর হবে টাকা-পয়সার অভাব, খুলে যাবে ভাগ্যের দরজা, বাড়িতে এই ২ গাছ লাগালেই মিলবে সুফল

ভারতের প্রাচীন শাস্ত্রের মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। শুধু ভারতে নয়, গোটা এশিয়া ভূখণ্ডে এখনো বহুলভাবে প্রচলিত এই শাস্ত্র। বাস্তুশাস্ত্রে মূলত গৃহসজ্জা এবং তার বিভিন্ন রীতিনীতি নিয়ে আলোচনা করা হয়। কোন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতের প্রাচীন শাস্ত্রের মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। শুধু ভারতে নয়, গোটা এশিয়া ভূখণ্ডে এখনো বহুলভাবে প্রচলিত এই শাস্ত্র। বাস্তুশাস্ত্রে মূলত গৃহসজ্জা এবং তার বিভিন্ন রীতিনীতি নিয়ে আলোচনা করা হয়। কোন জিনিস বাড়ির কোথায় রাখলে বাড়ির উপর ইতিবাচক শক্তির প্রভাব বৃদ্ধি পাবে বা কোন জিনিস কোন দিকে রাখলে তার প্রভাব হবে মারাত্মক, তা বিস্তারিত আলোচনা করা হয় বাস্তুশাস্ত্রে। জীবনে এর জীবন্ত প্রভাব বর্তমান। তাই অনেকেই মেনে চলে বাস্তুশাস্ত্র।

Advertisements

এদিকে বাড়িতে নানা গাছ লাগানোর অভ্যেস আমাদের সকলের কমবেশি আছে। কেউ বাড়ির সামনে ফল ও সবজির বাগান তৈরি করেন, কেউ আবার জায়গার অভাবে বাড়ির ব্যালকনি ও ছাদে টবে নানা ফুলগাছ ও ক্যাকটাস গাছ লাগিয়ে থাকেন। কেউ আবার বেডরুমের যেকোনো কোণায় বিভিন্ন ইনডোর গাছ লাগিয়ে থাকেন। বিজ্ঞান যেমন বলে ঘরের ভেতর গাছ লাগানোর সুফল, তেমনই বাস্তুশাস্ত্রেও এর উপযোগিতা সম্পর্কে বিশেষ উল্লেখ রয়েছে। এই প্রতিবেদনে আপনাদের জানাবো বাস্তুশাস্ত্র মতে যে তিনটি গাছ লাগলে ঘরে শান্তি ও সমৃদ্ধি বজায় থাকে, তার বিষয়ে।

Advertisements

◆ মানি প্ল্যান্ট: গৃহসজ্জার জন্য মানি প্ল্যান্ট হল একটি অতি জনপ্রিয় গাছ। বাড়ি থেকে অফিস, দোকান, এমনকি কাজের ও পড়াশুনার টেবিলেও এই গাছ রাখেন অনেকেই। ঘরের ইন্টিরিওর ডিজাইনকে কয়েকগুণ বাড়িয়ে দেয় এই গাছ। তবে বাস্তুশাস্ত্র মতে ঘরের দরজার কাছে এই গাছ রাখলে ঘরে মা লক্ষ্মীর কৃপালাভ ঘটে। তাই বাড়িতে সুখ ও সমৃদ্ধি বজায় থাকে। বাস্তুবিদদের পরামর্শ অনুযায়ী, সব সময় এই গাছ পূর্ব দিকে লাগানো উচিত। এতে শিব আর কুবেরের আর্শীবাদ পাবেন আপনি। তবে উত্তর-পূর্ব দিকে এই গাছ ভুলেও লাগাবেন না। এতে বিরূপ প্রভাব পড়বে জীবনের উপর।

Advertisements

◆ তুলসী গাছ: তুলসী গাছ বাড়িতে থাকলে সেই বাড়িতে মা লক্ষ্মীর আগমন ঘটে। তুলসী গাছ এনে বাড়িতে লাগালেই কিন্তু এর সুফল পাওয়া যায়না। বাস্তুশাস্ত্র মতে, তুলসী গাছ ভুল দিকে লাগলে এর প্রভাব বিরূপ হতে পারে। যেভাবে পূর্বদিকে তুলসী গাছ লাগানো উচিত নয়। এর ফলে বাড়িতে অর্থনৈতিক সংকট তৈরি হতে পারে। সেই কারণে বাস্তুবিদরা সর্বদা পরামর্শ দিয়ে থাকেন যে তুলসী গাছ বাড়ির উত্তর বা উত্তর-পূর্ব দিকে লাগানো উচিত। এতে বাড়ির উপর মা লক্ষ্মীর কৃপা বর্ষিত হয়।

Advertisements

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। কোনরূপ কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের উদ্দেশ্য নয়।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা