whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য টমেটো পেঁয়াজকলির কালিয়া বানানোর রেসিপি শিখে নিন

শীতকাল মানেই বাজারে প্রচুর পরিমাণে পেঁয়াজকলি পাওয়া যায়। এই সময়টা বেশ খানিকটা সস্তা হয়, তাই আর দেরি না করে সহজেই বানিয়ে ফেলতে পারেন টমেটো আর পেঁয়াজ কলির কালিয়া। যারা মাছ, মাংস খুব একটা পছন্দ করেন না, এই রেসিপিটা একবার করে দেখতে পারেন। তাই আর দেরি না করে চলুন দেখে নি Hoophaap স্পেশাল 'টমেটো পেঁয়াজকলির কালিয়া'।

Avatar

HoopHaap Digital Media

শীতকাল মানেই বাজারে প্রচুর পরিমাণে পেঁয়াজকলি পাওয়া যায়। এই সময়টা বেশ খানিকটা সস্তা হয়, তাই আর দেরি না করে সহজেই বানিয়ে ফেলতে পারেন টমেটো আর পেঁয়াজ কলির কালিয়া। যারা মাছ, মাংস খুব একটা পছন্দ করেন না, এই রেসিপিটা একবার করে দেখতে পারেন। তাই আর দেরি না করে চলুন দেখে নি Hoophaap স্পেশাল ‘টমেটো পেঁয়াজকলির কালিয়া’।

উপকরণ –
পেঁয়াজকলি কুচি করা এক বাটি
দুটি টমেটো পেস্ট
একটি টমেটো টুকরো টুকরো করে কাটা
ক্যাপসিকাম টুকরো টুকরো করে কাটা একটি
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
কুচি করা পেঁয়াজ দুটি
রসুন কুচি ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি ১ কাপ
নুন, মিষ্টি স্বাদমতো
সরষের তেল ছয় টেবিল চামচ
ভাজা গরম মশলার গুঁড়ো

মশলার জন্য প্রয়োজন –
১ চা চামচ গোটা জিরে
এক চা চামচ গোটা ধনে
১ চা চামচ মৌরি
১ চা-চামচ মেথি
১ চা চামচ কালো জিরে
হিং এক চা চামচ
তেজপাতা দুটি
শুকনো লংকা দুটি
এক টুকরো দারচিনি
একটি বড় এলাচ
দুটি ছোট এলাচ
গোলমরিচ পাঁচটি
লবঙ্গ পাঁচটি

প্রণালী- প্রথমে দুটি গোটা টমেটোকে ভালো করে পুড়িয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর শুকনো খোলায় মশলার জন্য তৈরী করে রাখা প্রয়োজনীয় উপাদানকে ভালো করে শুকনো খোলায় ভেজে নিতে হবে। তারপর মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে, পেঁয়াজ কুচি, রসুন কুচি, তারপর টমেটো পেস্ট, টমেটো টুকরো করে কাটা, ক্যাপসিকাম টুকরো করে কাটা, সমস্ত গুঁড়ো মশলা, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে পেঁয়াজকলি আবারো ভালো করে নাড়াচাড়া করতে হবে। নুন মিষ্টি স্বাদমতো। পেঁয়াজকলি থেকে প্রচুর পরিমাণে জল বেরোবে। তাই এতে আলাদা করে জল দেওয়ার খুব একটা প্রয়োজন হবে না। একটু মাখোমাখো হয়ে গেলেই গ্যাস থেকে নামিয়ে ওপরে ধনেপাতা কুচি এবং ভাজা গরম মশলা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘টমেটো পেঁয়াজকলির কালিয়া’ (Tomato Peyajkoli Kaliya).

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য টমেটো পেঁয়াজকলির কালিয়া বানানোর রেসিপি শিখে নিন

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media