Weather Forecast: ধেয়ে আসছে কালবৈশাখী, প্রবল বৃষ্টিতে তুলকালাম পরিস্থিতি তৈরি হবে ৬ জেলায়

বৈশাখের শুরু থেকেই রাজ্যের কয়েকটি জেলায় শুরু হয়েছিল তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের প্রতিটা দিনই। দক্ষিণবঙ্গের আরো বেশ…

Debaprasad Mukherjee

বৈশাখের শুরু থেকেই রাজ্যের কয়েকটি জেলায় শুরু হয়েছিল তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের প্রতিটা দিনই। দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। এমনকি শহর কলকাতায় গত ৪০ বছরের রেকর্ড ভেঙে গিয়েছে এই ক’দিনে। কার্যত প্রবল গরমে হাঁসফাঁস অবস্থা রাজ্যবাসীর।

তবে স্বস্তির খবর একটাই যে রাজ্যের বুকে ঘূর্ণাবর্তের কারণে বৃষ্টি বা কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস থাকছে আজ থেকে। বঙ্গোপসাগর থেকে ঢুকছে জলীয় বাষ্প। যে কারণে অন্তত আগামী দু’দিন তো আবহাওয়া স্বস্তিদায়ক থাকতে পারে বলেই পূর্বাভাস মিলেছে। আজ থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি শুরু হচ্ছে। হাওয়া অফিস সাফ জানিয়ে দিয়েছে যে আগামী মঙ্গলবার অবধি দক্ষিণবঙ্গের জেলায় জেলায় হতে পারে ঝড়বৃষ্টি। বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় সকাল দিকে পরিষ্কার আকাশ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘ ঘনিয়ে আসবে। আজ বিকেলে কলকাতায় বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঝড়ের পূর্বাভাসও দেওয়া হয়েছে। যে কারণেইম আজ শহরে গিরম একটু হলেও কম থাকবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলা সহ গাঙ্গেয় সমভূমির কিছু অংশে। আগামী রবিবার ও সোমবার ঝড়বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া , মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়। এইসব জেলাগুলিতে ১০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে হলে জানা গেছে। সেই সঙ্গে ঘন্টায় ৫০ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনাও রয়েছে আজ। আগামী মঙ্গলবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস। সেই সঙ্গে আজ আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলাতেও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা