Hoop Life

Skin Care: ত্বকের ট্যান দূর হবে নিমেষে, টমেটো সাথে মিশিয়ে মাখুন এই উপাদানগুলি

Advertisements

শরীরের অনেক অংশ অকারনেই কালো হয়ে যায়। আবার যাদের থাইরয়েডের সমস্যা রয়েছে তারা কিন্তু এই শরীরের কালো দাগকে সহজেই দূর করে ফেলতে পারেন নানা উপায় অবলম্বন করে। তবে সবার আগে আপনাকে যেটা করতে হবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে বাড়িতে ঘরোয়া উপাদান অবলম্বন করেই কিন্তু আপনি সহজ উপায়ে এই কালো দাগকে দূর করে ফেলতে পারেন। এর জন্য আপনাকে খুব বেশি টাকা খরচ করতে হবে না, বাড়িতে থাকা কয়েকটা জিনিস দিয়েই আপনি আপনার শরীরের সমস্ত কালো দাগ সহজেই দূর করে ফেলতে পারবেন। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) পাতিলেবুর রস – প্রতিদিন কালো জায়গার উপরে যদি নিয়মিত পাতিলেবুর রস আপনি ঘষতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক হয়ে যাবে দুধের মতন ফর্সা। পাতিলেবু প্রত্যেকের বাড়িতেই থাকে। আর শীতকালে প্রচুর অল্প দামে পাতিলেবু কিনতে পাওয়া যায়, তবে পাতিলেবুর জায়গায় কমলালেবুর রস ব্যবহার করতে পারেন, এর মধ্যে থাকে প্রাকৃতিক এসিড, যা সহজেই কালো রং দূর করে দেয়।

২) টমেটোর রস – টমেটো রসের মধ্যে রয়েছে প্রাকৃতিক অ্যাসিড। টমেটোর রস আপনি যদি আপনার সারা গায়ে খুব ভালো করে ঘষে নিতে পারেন, তাহলে আপনার তখন দুধের মতন ফর্সা ত্বকের ওপরে হওয়া কালো দাগ খুব সহজেই দূর হয়ে যাবে।

৩) টক দই – কালো দাগের ওপরে যদি নিয়মিত টক দই আপনি লাগাতে পারেন, তাহলে এর মধ্যে থাকা ল্যাকটিক এসিড আপনার ত্বকের রং উজ্জ্বল করতে সাহায্য করবে। টক দইয়ের সঙ্গে পরিমাণ মতো পাতিলেবুর রস মিশিয়েও লাগাতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক কত সুন্দর এবং পরিষ্কার হয়ে গেছে।

৪) বেকিং সোডা – শরীরের যে অংশে অতিরিক্ত পরিমাণে কালো দাগ হয়ে যাবে, সেখানে পাতিলেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে খুব ভালো করে লাগিয়ে ৫ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন, এরকম পরপর ৭ দিন করলে দেখবেন কালো দাগ একেবারে চলে গেছে।

৫) চালের গুঁড়ো- শরীরের যে কোন অংশে যদি অতিরিক্ত পরিমাণে কালো দাগ হয়ে যায়, তাহলে চালের গুঁড়োর সঙ্গে পাতিলেবুর রস এবং টক দই ভালো করে মিশিয়ে সপ্তাহের অন্তত দুদিন সেই জায়গাটিতে স্ক্রাবিং করুন। দেখবেন আস্তে আস্তে দাগ কোথাও উধাও হয়ে গেছে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক