Hoop FoodHoop Life

Cooking Tips: আলুর পরোটা করতে গিয়ে পুর বাইরে বেরিয়ে যায়? সমস্যা এড়াতে মেনে চলুন পাঁচটি টিপস

পুজোর সময় বাড়িতে অতিথি আগমণ হবে আর একটু ভালো মন্দ খাওয়া দেওয়া হবে না, তা তো হতেই পারে না অনেকেই হোটেল রেস্টুরেন্টে গিয়ে খেতে পছন্দ করেনা, সকলেই চায় বাড়ির খাবার। বাড়িতে তাই একটু যদি পুর ভরা পরোটা বা লুচি করতে চান, তাহলে কিন্তু মন্দ হয় না। সে মাছের পুর হতে পারে বা নিরামিষ সবজির পুর হতে পারে, কিন্তু সমস্যা তখনই হয় যখন পূরগুলি ফেটে পরোটার বাইরে বেরিয়ে যায়, তখন কিন্তু পরোটা খেতেও আর ভালো লাগে না, দেখতেও ভালো লাগে না।

কিন্তু আপনি কি জানেন? আপনি যদি কতগুলো টিপস মেনে চলতে পারেন, তাহলেই কিন্তু এই পুর ভরা লুচি বা পরোটা থেকেপুর কিছুতেই বাইরে বেরিয়ে আসবে না একেবারে পারফেক্ট পুর ভরা লুচি বা পরোটা তৈরি করা সহজ পাঁচটি টিপস শিখে ফেলুন –

১) প্রথমেই যেটা মাথায় রাখতে হবে পুর কিন্তু বেশি পরিমাণে নেওয়া যাবে না। আমরা অনেক সময় স্বাদ ভালো করার জন্য ছোট্ট লুচির লেচির মধ্যে অনেকটা পরিমাণে পুর নি। আর সেখানেই ভুল করি, যদি পুর বেশি দিতেই হয় সেক্ষেত্রে লেচিটাও কিন্তু বড় করতে হবে।

২) আটা বা ময়দা যা দিয়ে পরোটা বা লুচি বানান না কেন যখন পুর ভরা কোন পরোটা, লুচি বানাবেন তখন আটার সাথে সামান্য ময়দা মিশিয়ে নেবেন, দুটো মিশিয়ে বানালে আর ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে না।

৩) যখন আটা বা ময়দা মাখবেন, তখন সামান্য পরিমাণে তেল দিয়ে দেবেন, যাতে ময়ানটা খুব ভালো করে হয়।

৪) যখন পুর দেবেন সেক্ষেত্রে খেয়াল করবেন, পুরের মধ্যে যেন এতোটুকু নরম ভাব না থাকে অর্থাৎ জ্বলজ্বলে হলে, সেক্ষেত্রে পুর বেরিয়ে যেতে পারে। যারই পুর করবেন, একেবারে কড়াই এ ভালো করে ভাজা ভাজা করে শুকিয়ে ফেলবেন।

৫) এছাড়া যখন আলুর পরোটা বানাবেন সেক্ষেত্রে লেচির মধ্যে পুর না দিয়ে ময়দা যখন মাখবেন, তখনই আলু দিয়ে ময়দাটা মাখতে পারেন, সেক্ষেত্রেও কিন্তু খেতে দুর্দান্ত হয়।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক