whatsapp channel

Hair Care Tips: সুন্দর চুল পেতে পুরুষরা এই ৫টি নিয়ম অবশ্যই মানুন

আমরা সর্বদা মেয়েদের চুল নিয়ে বেশি চিন্তিত থাকি। কিন্তু দূষণের কারণে পুরুষদের চুল ঠিক একই ভাবে ক্ষতিগ্রস্ত হয়, ছেলেদের চুল যদি ভালো রাখতে চান, তাহলে অবশ্যই মেনে চলুন এই পাঁচটি…

Avatar

Advertisements
Advertisements

আমরা সর্বদা মেয়েদের চুল নিয়ে বেশি চিন্তিত থাকি। কিন্তু দূষণের কারণে পুরুষদের চুল ঠিক একই ভাবে ক্ষতিগ্রস্ত হয়, ছেলেদের চুল যদি ভালো রাখতে চান, তাহলে অবশ্যই মেনে চলুন এই পাঁচটি টিপস এই পাঁচটি টিপস আপনি যদি মেনে চলেন, তাহলে দেখবেন আপনার মাথার চুলও কিন্তু বেশ সুন্দর হয়েছে। কে বলে সৌন্দর্য শুধু নারীদের জন্য? সুন্দর চুল পেতে পুরুষরা মেনে চলুন এই পাঁচটি টিপস।

Advertisements

১) যারা প্রত্যেকদিন বাইরে বের হন, তারা সপ্তাহে অন্তত তিন দিন ভালো করে সাহায্য করবেন শ্যাম্পু করার সময় এক মগ হালকা গরম জলে শ্যাম্পু ভালো করে গুলে নিয়ে সেই জল যদি আপনি মাথায় ভালো করে ম্যাসাজ করে ঘষে ঘষে লাগাতে পারেন। তাহলে শুধু চুলের ভেতরে থাকা ময়লা পরিষ্কার হবে এমনটাই নয় মাথার ভেতরে ব্লাড সার্কুলেশন অনেকটা বেড়ে যাবে।

Advertisements

২) শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। শ্যাম্পু করা ঠিক পর্দাতেই চুল কিন্তু রুক্ষ শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়, তাই অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। যদি সঠিকভাবে কন্ডিশনার ব্যবহার না করা যায়, তাহলেও কিন্তু আপনার চুল খারাপ হয়ে যেতে পারে।

Advertisements

৩) সপ্তাহে অন্তত একদিন প্রোটিন প্যাক লাগাতে হবে। ছেলেদের হাতের সময় অনেকটাই কম থাকে, কিন্তু রবিবার ছুটির দিন দেখে একটি কাঁদে তার সঙ্গে সমপরিমাণ টকদই খুব ভাল করে মিশিয়ে নিয়ে মাথা ম্যাসাজ করে বেশ খানিকক্ষণ এর জন্য রেখে শ্যাম্পু করে ফেলুন দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে গেছে।

Advertisements

৪) সপ্তাহে অন্তত তিন দিন অর্থাৎ শ্যাম্পু করার আগে নারকেল তেল দিয়ে মাথা ভালো করে ম্যাসাজ করুন। আপনি কি জানেন এই নারকেল তেল আপনার চুলের জন্য ঠিক কতখানি উপকারী? তাই অবশ্যই মেয়েদের মতন ছেলেদের চুল ভালো রাখতে গেলে নারকেল তেল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে।

৫) প্রচুর জল পান করতে হবে। অতিরিক্ত চা-কফি বা মদ্যপান, ধূমপান করলে কিন্তু চুল উঠে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। শাকসবজি পরিমাণমতো খেতে হবে, নিয়ম করে। যোগাভ্যাস করতে হবে, মাথার হেলমেট পরলে, সেক্ষেত্রে মাথায় হেলমেট পড়ার আগে একটি সুতির রুমাল দিয়ে দেব যদি কম হয় সেই ঘামলে ভালো করে উঠে যাবে। এই ভাবে যদি নিয়ম করে আপনি চুলের যত্ন করতে পারেন, তাহলে ছেলেদের চুল ঘন কালো কুচকুচে হবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements