whatsapp channel

মহালয়ার আগে এই কাজগুলি ভুলেও করবেন না, জীবনে নেমে আসবে অমঙ্গলের ছায়া

দেবীপক্ষ শুরু হতে আর কয়েক দিন মাত্র বাকি। আগামী ১৪ অক্টোবর মহালয়া (Mahalaya)। আপামর বাঙালির কাছে এই দিনটা বিশেষ গুরুত্ব বহন করে। পিতৃপক্ষের অবসান হয়ে দেবীপক্ষের শুরু হয় এই দিন…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

দেবীপক্ষ শুরু হতে আর কয়েক দিন মাত্র বাকি। আগামী ১৪ অক্টোবর মহালয়া (Mahalaya)। আপামর বাঙালির কাছে এই দিনটা বিশেষ গুরুত্ব বহন করে। পিতৃপক্ষের অবসান হয়ে দেবীপক্ষের শুরু হয় এই দিন থেকে। মহালয়ার ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে চণ্ডীপাঠ শুনেই অনেকে তৈরি হন তর্পণ করতে যাওয়ার জন্য। গঙ্গার ঘাটে ঘাটে ভিড় জমে পিতৃপুরুষদের উদ্দেশে জল দেওয়ার জন্য।

Advertisements

মহালয়া অত্যন্ত শুভ একটি দিন। এই দিনটার সঙ্গে যেমন জড়িয়ে আছে অনেক রীতিনীতি, তেমনি জড়িয়ে রয়েছে নস্টালজিয়া। তবে কিছু কিছু এমন কাজ রয়েছে যেগুলো মহালয়ার আগে করা একেবারেই উচিত নয়। এতে জীবনে অমঙ্গল নেমে আসতে পারে। পিতৃপক্ষের সময় অনেকে চুল, নখ কাটেন না। হিন্দু ধর্মে বলা হয় যে, পূর্বপুরুষদের নৈবেদ্য নিবেদনকারী বা শ্রাদ্ধকর্ম করা ব্যক্তির চুল, নখ কাটা উচিত নয়।পূর্বপুরুষদের স্মরণ করে পুণ্যময় জীবন কাটানোর জন্যই এমনটা করা হয়।

Advertisements

মহালয়ার আগে এই কাজগুলি ভুলেও করবেন না, জীবনে নেমে আসবে অমঙ্গলের ছায়া

Advertisements

শাস্ত্রে রয়েছে, প্রত্যেক ব্যক্তির উপরে ৩ ধরণের ঋণ থাকে, যার মধ্যে একটি হল পূর্বপুরুষের ঋণ। তাই এই সময় এই কাজগুলি না করার কথা বলা হয়েছে। তবে পিতৃপক্ষের আগে পূর্ণিমার দিন চুল, দাড়ি বা নখ কাটা যায়। শাস্ত্রে এও বলা হয়েছে, পিতৃপক্ষ চলাকালীন পেঁয়াজ, রসুন, মাংসের মতো আমিষ এবং মদ থেকে দূরে থাকা উচিত। বাসি খাবার না খাওয়ারও পরামর্শ দেওয়া রয়েছে শাস্ত্রে। এমনকি এই সময় কোনো শুভ কাজ না করার কথাও বলা হয়েছে।

Advertisements

মহালয়ার দিন থেকেই পুজোর আমেজ চলে আসে। অনেক মণ্ডপেই এখন মহালয়া বা তার পরপরই প্রতিমা চলে আসে। কিছু কিছু পুজোর উদ্বোধনও হয়ে যায়। এ বছরে মহালয়া পড়েছে ১৪ অক্টোবর। আগামী ২০ অক্টোবর থেকেই শুরু হয়ে যায় দুর্গাপুজো। এদিনই ষষ্ঠী। মহালয়ার অপেক্ষায় এখন দিন গুনছে মানুষ।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই