whatsapp channel

Lifestyle: বিষ ছাড়াই মাত্র পাঁচ উপায়ে বাড়িতে ইঁদুরের উপদ্রব কমান

ইঁদুরের জ্বালায় আপনার কি একেবারে মাথা খারাপ হয়ে যাচ্ছে? দরকারি নথিপত্র সব ছোট্ট ছোট্ট দাঁতের টুকরো টুকরো করে কেটে একেবারে একসা করছে? ঘর নোংরা করছে? তবে শুধু একা থাকছে না…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

ইঁদুরের জ্বালায় আপনার কি একেবারে মাথা খারাপ হয়ে যাচ্ছে? দরকারি নথিপত্র সব ছোট্ট ছোট্ট দাঁতের টুকরো টুকরো করে কেটে একেবারে একসা করছে? ঘর নোংরা করছে? তবে শুধু একা থাকছে না এদিকে বাচ্চাকাচ্চা নিয়ে একেবারে পুরো সংসার পেতে বসেছে? কিভাবে তাড়াবেন ভেবে পাচ্ছেন না? না তাদেরকে আবার মারতেও চাইছে না? যদি এইরকম অবস্থায় আপনি পড়ে থাকেন, তাহলে মাত্র পাঁচটি টিপস ফলো করলেই আপনি কিন্তু আপনার ঘর থেকে ইঁদুরকে তাড়িয়ে দিতে পারবেন। Hoophaap এর পাতায় দেখে ফেলুন ইঁদুর তাড়ানোর মাত্র ৫ টি সহজ।

Advertisements

১) রসুন রেখে দিন – ইঁদুরের চলাফেরার পথে বা ইঁদুর যেখান দিয়ে প্রবেশ করছে সেখানে কয়েক টুকরো রসুন কেটে রেখে দিন। রসুনের ঝাঁঝালো গন্ধে ইঁদুর একেবারে পালাই পালাই করবে। ২) পেঁয়াজ রাখতে পারেন – তবে শুধু রসুন না, পেঁয়াজ ও টুকরো টুকরো করে কেটে ইঁদুরের চলনপথে রেখে দিন। পিঁয়াজের মধ্যেও যে ঝাঁঝালো গন্ধ আছে, সেই ঝাঁঝালো গন্ধে ইঁদুর একেবারে আপনার বাড়িমুখো হবে না।

Advertisements

৩) লবঙ্গ তেল স্প্রে করুন – বেশ খানিকটা সরষের তেলের মধ্যে কবে কতগুলো লবঙ্গকে ভালো করে ফুটিয়ে নিন। আর সেই তেল আপনি যদি ইঁদুরের চলন পথে একটু স্প্রে করে দিতে পারেন তাহলে লবঙ্গর উগ্র গন্ধে ইঁদুর আসবে না।

Advertisements

৪) লঙ্কাতেই ফল পাবেন – ইঁদুর যেখান দিয়ে যাতায়াত করছে সেই জায়গাতে একটু আর শুকনো লঙ্কার গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন। শুকনো লঙ্কার ঝাঁঝালো ঝাঝে ইঁদুর আসবে না।

Advertisements

৫) কোকো পাউডার, প্লাস্টার অফ প্যারিস – সামান্য পরিমাণে কফি কিংবা কোকো পাউডারের সঙ্গে প্লাস্টার অফ প্যারিস ভালো করে গুঁড়ো করে ইঁদুরের চলন পথে রেখে দিন ইঁদুর এটি যখনই খেতে যাবে, খাওয়ার পরে জল খাবে বাইরে গিয়ে, ঠিক তখনই ইঁদুরের মৃত্যু ঘটবে।

উপরে পাঁচটি টিপস এর মধ্যে যেকোনো একটি ফলো করতে পারেন, বা কোনো একটি যদি কাজ না করে তাহলে পাঁচটি টিপসে ঘুরিয়ে ফিরিয়ে করতে পারেন। এছাড়াও একটি ইঁদুরের কল কিনে রাখতে পারেন ইঁদুরের কলে যদি খাবার দিয়ে রাখেন তাতে কিন্তু সহজেই ইঁদুর ধরা পড়ে। যদি না মেরে ফেলতে চান তাহলে দূরে গিয়ে ছেড়ে দিয়ে আসতে পারেন। এছাড়া যেকোনো একটি টিপস ফলো করলে বা পাঁচটি টিপসের মধ্যে সবকটি টিপস ফলো করলেও আপনি কিন্তু আপনার বাড়িতে একেবারে সহজেই ইঁদুর মুক্ত করতে পারবেন। তবে এই ধরনের খুঁটিনাটি ছোটখাটো টিপস ফলো করতে অবশ্যই আমাদের পাতায় চোখ রাখুন।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক