whatsapp channel

মায়ের হাতের স্পেশাল পুঁইশাক চচ্চড়ি রেসিপি

পুঁইশাক অনেকেই মাছের মাথা দিয়ে কিংবা চিংড়ি মাছ দিয়ে খেয়েছেন। কিন্তু ডাল দিয়ে পুঁইশাক চচ্চড়ি কোনদিন রান্না করেছেন! যদি না করে থাকেন তো আজই বাড়িতে রেঁধে ফেলুন 'ডাল দিয়ে পুঁইশাক…

Avatar

HoopHaap Digital Media

পুঁইশাক অনেকেই মাছের মাথা দিয়ে কিংবা চিংড়ি মাছ দিয়ে খেয়েছেন। কিন্তু ডাল দিয়ে পুঁইশাক চচ্চড়ি কোনদিন রান্না করেছেন! যদি না করে থাকেন তো আজই বাড়িতে রেঁধে ফেলুন ‘ডাল দিয়ে পুঁইশাক চচ্চড়ি’। ডাল খাওয়া শরীরের জন্য ভীষণ দরকার। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। যারা নিরামিষ আহার করেন, তাদের শরীরে মাছ-মাংসের প্রোটিনের চাহিদা মেটাতে জায়গা নিতেই পারে মুসুর ডাল। চলুন শিখে ফেলুন ‘ডাল দিয়ে পুঁইশাক চচ্চড়ি’।

উপকরণ:
পুঁইশাক কুচি করে কাটা
মুসুর ডাল
মুগের ডাল
পেঁয়াজ কুচি করে কাটা
লঙ্কা কুচি
রসুন বাটা
আদা বাটা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
জিরে গুঁড়ো
ধনে গুঁড়ো
তেল
নুন স্বাদ মত
চিনি স্বাদ মত

প্রনালী: পুঁই শাক ভালো করে ধুয়ে নিতে হবে। ডাল ভালো করে ধুয়ে অন্তত দু-তিন ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। একটি ফ্রাইং প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভাল করে কষাতে হবে। কষানো হয়ে গেলে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে আবারো কষিয়ে নিতে হবে। পরিমাণ মতন নুন, চিনি দিতে হবে। কষানো হয়ে গেলে প্রথমে পুঁই শাক দিতে হবে। পুঁই শাক এর পর ডাল গুলি দিয়ে দিতে হবে। বেশ কিছুটা উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ১০-১৫ মিনিট পরে ঢাকা খুলে নাড়িয়ে ছাড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ‘ডাল দিয়ে পুঁইশাক চচ্চড়ি’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media