whatsapp channel

Lifestyle: গরম থেকে বাঁচতে এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার সহজ ৫টি টিপস

শীতকাল টা টা বাই বাই করে দিয়েছে, সুখের দিন শেষ হতে চলেছে। আসতে চলেছে তীব্র গরমের দাব দাহ। বাড়ির বাইরে ও যেমন গরম বাড়ির ভেতরে ও তেমন গরম যাদের এসি…

Avatar

HoopHaap Digital Media

শীতকাল টা টা বাই বাই করে দিয়েছে, সুখের দিন শেষ হতে চলেছে। আসতে চলেছে তীব্র গরমের দাব দাহ। বাড়ির বাইরে ও যেমন গরম বাড়ির ভেতরে ও তেমন গরম যাদের এসি নেই, ভাবছেন তারা এই বছর একটা এসি কিনে ফেলবেন, কিন্তু ও ভাবছেন এত টাকা খরচ করে ইলেকট্রিকের বিল দিতে হবে। তাদের জন্য কয়েকটা সহজ টিপস বলে দিচ্ছি, এছাড়াও ঘর ঠান্ডা করার সহজ উপায় শিখে নিন।

১) এসি ছাড়াই ঘর হবে ঠান্ডা, এর জন্য আপনাকে যা করতে হবে, তা হল ঘুমানোর ঠিক আগে মাথার বালিশের কভার ভালো করে। একটি প্লাস্টিকের প্যাকেট এর মধ্যে পুরে দিতে হবে। প্লাস্টিকের প্যাকেট এর মুখ মুড়ে এই প্লাস্টিক শুধু বালিশের কভারকে অন্তত আধ ঘন্টা রেখে দিতে হবে। তারপর ঘুমোনোর আগে এটি বার করে এতে মাথা রেখে ঘুমিয়ে পড়ুন। পরে হয়তো আবারও গরম হয়ে যাবে কিন্তু সাময়িক স্বস্তি পেতে পারবেন।

২) গরমকালে বিছানার চাদর, বালিশের কভার অবশ্যই হালকা রঙের বাঁচবেন কারণ বেশি গাঢ় রং অনেক বেশি তাপ শোষণ করে।

৩) এখনো অনেক পুরনো বাড়িতে খসখসে পর্দা দেখতে পাওয়া যায়, এই খসখস পর্দাতে ভালো করে ঠান্ডা জল দিয়ে যদি দুপুরবেলা শুতে পারেন, তাহলেও ঘর অনেক বেশি ঠান্ডা হয়, তবে খেয়াল রাখবেন, খসখসে যাতে কোন ভাবেই না পোকা মাকড় হয়।

৪) সাময়িক আরাম পেতে টেবিল ফ্যান এর পিছন দিকে এক বাটি বরফ ঠান্ডা জল রেখে দিতে পারেন, আর সেই ঠান্ডা জল থেকে হওয়া আপনার ফ্যান এর মাধ্যমে আপনার গায়ে গিয়ে পৌঁছলে, হাওয়া অনেকটাই ঠান্ডা হবে।

৫) তবে সবার আগে প্রয়োজন নিজের শরীরের বডি টেম্পারেচার এর ভারসাম্য আনা। আমরা অনেক সময় এমন কিছু কিছু খাবার খাই যার জন্য শরীরে প্রদাহ তৈরি হয়, যার ফলে স্বাভাবিকের তুলনায় অনেক বেশি পরিমাণে গরম অনুভব হতে শুরু করে। এমন খাবার খাওয়া যাবে না, প্রতিদিন নিয়ম করে খালি পেটে লাউয়ের রস খেতে হবে। তাহলে শরীরের তো গরম লাগবেই না উল্টে আপনি হয়তো মাঝে মধ্যে তীব্র গরমের ফ্যান বন্ধ করেও দিতে পারেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media