whatsapp channel

Yellow Teeth: হলদে ভাবের জন্য হাসি উধাও? সামান্য ঘরোয়া টোটকাতেই দাঁত হবে ঝকঝকে

দাঁতে হলদে (Yellow Teeth) ভাবের সমস্যা নিয়ে নাজেহাল থাকেন অনেকেই। মানুষের অন্যতম সৌন্দর্য হল হাসি। কিন্তু হলদে দাঁতের জন্য মন খুলে হাসতেও ইতস্তত বোধ করেন অনেকে। ভালো করে নিয়মিত ব্রাশ…

Nirajana Nag

Nirajana Nag

দাঁতে হলদে (Yellow Teeth) ভাবের সমস্যা নিয়ে নাজেহাল থাকেন অনেকেই। মানুষের অন্যতম সৌন্দর্য হল হাসি। কিন্তু হলদে দাঁতের জন্য মন খুলে হাসতেও ইতস্তত বোধ করেন অনেকে। ভালো করে নিয়মিত ব্রাশ করা সত্ত্বেও হলদে ভাব যায় না সহজে। এর একাধিক কারণ থাকতে পারে। অনেক সময় কিছু কিছু খাবার থেকে দাঁতে হলুদ ছোপের সমস্যা হয়। ধূমপানের কারণে হতে পারে। আবার অনেকের বংশগত কারণেও দাঁতে হলদে ভাবের সমস্যা হয়। হলদে ভাবের সমস্যা নিয়ে নাজেহাল থাকেন অনেকেই। মানুষের অন্যতম সৌন্দর্য হল হাসি। কিন্তু হলদে দাঁতের জন্য মন খুলে হাসতেও ইতস্তত বোধ করেন অনেকে। ভালো করে নিয়মিত ব্রাশ করা সত্ত্বেও হলদে ভাব যায় না সহজে। এর একাধিক কারণ থাকতে পারে। অনেক সময় কিছু কিছু খাবার থেকে দাঁতে হলুদ ছোপের সমস্যা হয়। ধূমপানের কারণে হতে পারে। আবার অনেকের বংশগত কারণেও দাঁতে হলদে ভাবের সমস্যা হয়।

কিছু ঘরোয়া টোটকা দিয়েই দাঁতের নাছোড়বান্দা হলুদ ভাব দূর করা যায়। জানলে অবাক হবেন, একটি ফলের খোসা দিয়েই দাঁতের হলুদ ভাব দূর করা যায়। সেটা হল কমলালেবু। এই ফলের খোসা দিয়ে দাঁতের হলুদ কালচে ভাব দূর করা সম্ভব বাড়িতেই। শুধু হলুদ ভাব দূর হবে না, দাঁত ঝকঝকে সাদাও হবে কমলালেবুর খোসার দৌলতে। দাঁতে কীভাবে ব্যবহার করবেন কমলালেবুর খোসা? জানতে হলে প্রতিবেদনটা পুরোটা পড়ুন।

Yellow Teeth: হলদে ভাবের জন্য হাসি উধাও? সামান্য ঘরোয়া টোটকাতেই দাঁত হবে ঝকঝকে

সম্পূর্ণ ঘরোয়া এবং প্রাকৃতিক উপায়ে দাঁত থেকে হলুদ দাগ দূর করা সম্ভব। কমলালেবুর খোসা থেকেই পাওয়া যাবে ঝকঝকে দাঁত। এর জন্য প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কমলালেবুর খোসা নিয়ে দাঁতে ঘষতে হবে। নিয়ম করে এটা করলেই দাঁত হবে সাদা। মাড়িও হবে মজবুত। এছাড়াও যে কোনো লেবুর রসের সঙ্গে সামান্য নুন মিশিয়ে সেটা দিয়ে দাঁত মাজলেও দাঁতের হলুদ ভাব দূর হবে।

Yellow Teeth: হলদে ভাবের জন্য হাসি উধাও? সামান্য ঘরোয়া টোটকাতেই দাঁত হবে ঝকঝকে

বেকিং পাউডার ব্যবহার করেও দাঁতের হলুদ ভাব দূর করা সম্ভব। এর জন্য ব্রাশে টুথপেস্ট নিয়ে তার মধ্যে সামান্য বেকিং পাউডার মিশিয়ে দাঁত মাজলে হলুদ ভাব দূর হবে। দাঁত হবে ঝকঝকে সাদা।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই