whatsapp channel

প্রৌঢ় বয়সেও পুরুষত্ব থাকবে টগবগে, নিয়মিত খান এই এক গ্লাস শরবত

আগের তুলনায় এখন মানুষের দৈনন্দিন জীবনে অনেক পরিবর্তন এসেছে। যে কারণে মানুষের শরীর স্বাস্থ্যেও (Health Tips) পড়ছে প্রভাব। রুটিন বদলে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে স্বাস্থ্য। ঘুমের পরিমাণ কমছে মানুষের, কাজের চাপ…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

আগের তুলনায় এখন মানুষের দৈনন্দিন জীবনে অনেক পরিবর্তন এসেছে। যে কারণে মানুষের শরীর স্বাস্থ্যেও (Health Tips) পড়ছে প্রভাব। রুটিন বদলে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে স্বাস্থ্য। ঘুমের পরিমাণ কমছে মানুষের, কাজের চাপ বাড়ায় স্বাস্থ্যকর খাবার খাওয়াও হয়ে ওঠে না অনেক সময়। বাইরের অস্বাস্থ্যকর খাবার বেশি খাওয়া হয়ে যায়। অনেক সময় স্বাস্থ্যে প্রভাব পড়লে দাম্পত্য জীবনেও পড়ে তার ছাপ। বিশেষ করে বয়স বাড়লে পুরুষদের উদ্যম কমতে শুরু করে, কমতে থাকে হাড়ের জোর। তাই সময় থাকতেই ডায়েটে এমন খাবার যোগ করা উচিত যাতে বয়স বাড়লেও শক্তি বজায় থাকবে।

Advertisements

এই প্রতিবেদনে এমন একটি খাবারের সন্ধান রইল যা শরীরে শক্তি যোগানে বড় ভূমিকা পালন করে। খাবারটি হল ছাতু। হ্যাঁ, ঠিকই পড়েছেন। প্রতি বাড়িতেই ছাতু থাকেই। শক্তির অফুরন্ত জোগান দেয় ছাতু। বিশেষজ্ঞরা বলেন, পুরুষদের শরীরে প্রচুর শক্তি জোগায় ছাতু। তাই যদি রোজ ছাতুর শরবত খাওয়া যায় তাহলে শরীরে যেমন পুষ্টি জোগান দেওয়া হয়, তেমনি শক্তিও বাড়ে। কোলন থেকে চর্বিযুক্ত এবং তৈলাক্ত খাবার সহজেই বেরিয়ে যায় ছাতু খেলে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয় নিয়মিত ছাতু খেলে। পুরুষদের শক্তি, যৌবন বজায় রাখতে হলে নিয়মিত খাওয়া উচিত ছাতুর শরবত।

Advertisements

প্রৌঢ় বয়সেও পুরুষত্ব থাকবে টগবগে, নিয়মিত খান এই এক গ্লাস শরবত

Advertisements

কীভাবে বানাবেন ছাতুর শরবত? এর জন্য দরকার হবে ছাতু, নুন, চিনি, লেবুর রস, পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, বিটনুন আর ধনেপাতা। ছাতুর শরবত বানানো কার্যত বাঁ হাতের খেল। গ্লাসে জল নিয়ে প্রথমে তাতে দিতে হবে কয়েক চামচ ছাতু। এরপর এতে একে একে দিতে হবে পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, স্বাদ মতো নুন, বিটনুন, চিনি, সামান্য লেবুর রস এবং ধনেপাতা।

Advertisements

তারপর একটি চামচ দিয়ে সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ছাতুর শরবত। যারা পেঁয়াজ, লঙ্কা কুচি, ধনেপাতা না দিতে চান, তারা শুধুমাত্র গ্লাসের জলে ছাতু আর স্বাদ মতো নুন, চিনি মিশিয়েও ছাতুর শরবত বানিয়ে খেতে পারেন। নিয়মিত এক গ্লাস ছাতুর শরবত খেলে শক্তি বাড়ার পাশাপাশি শরীরও থাকবে ঠাণ্ডা।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই