whatsapp channel

Skin Care Tips: ঘরোয়া উপাদানে ত্বক সুন্দর রাখুন ৮টি স্টেপে

ত্বক পরিষ্কার করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। কিন্তু প্রতিদিন যদি নিয়ম মেনে ত্বক পরিষ্কার করা যায় ত্বকের যত্ন নেওয়া যায়, তাহলে দেখবেন ত্বক কত সুন্দর হয়ে যাবে।…

Avatar

HoopHaap Digital Media

ত্বক পরিষ্কার করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। কিন্তু প্রতিদিন যদি নিয়ম মেনে ত্বক পরিষ্কার করা যায় ত্বকের যত্ন নেওয়া যায়, তাহলে দেখবেন ত্বক কত সুন্দর হয়ে যাবে।

১) প্রথমে কাঁচা দুধের মধ্যে তুলো ভিজিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

২) তারপরে গরম জলে স্টিম নিতে হবে, যারা স্টিম নিয়ে নিতে পারেন না তারা গরম জলের মধ্যে নরম কাপড় ডুবিয়ে মুখের মধ্যে পাঁচ মিনিট ধরে ভাপ নেবেন।

৩) এরপরে প্রয়োজন এক্সফলিয়েশন। এই এক্সফলিয়েশন এর জন্য আপনাকে একটি পাত্রের মধ্যে লেবুর রস এবং নুন দিয়ে ভালো করে ত্বকের ওপরে লাগিয়ে রাখতে হবে পাঁচ মিনিটের জন্য। তারপরে মুখ জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৪) এরপরে প্রয়োজন আপনার ত্বকের জন্য স্ক্রাবারের। স্ক্রাবার তৈরি করার জন্য আপনি চালের গুঁড়ো, কাঁচা দুধ ব্যবহার করতে পারেন। ভালো করে মুখের মধ্যে লাগে অন্তত পনের মিনিট রেখে দিতে হবে তারপর ধুয়ে ফেলুন।

৫) একটি অসাধারণ ফেসপ্যাক আপনাকে লাগাতে হবে। তার জন্য প্রয়োজন টক দই, পাকা কলা এবং প্রয়োজনমতো মধু ভালো করে মিশিয়ে নিয়ে মুখে ভালো করে লাগিয়ে অন্তত কুড়ি মিনিট রেখে দেওয়ার পরে জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৬) আপনার ত্বকের জন্য প্রয়োজন বরফের। ত্বকে আইসিং করা ভীষণ প্রয়োজন। দু টুকরো বরফ নিয়ে ত্বকের মধ্যে ঘষে ঘষে লাগান। এইভাবে যদি আইসিং করতে পারেন। তাহলে অকালবার্ধক্য থেকে আপনি অনেকটা রেহাই পাবেন।

৭) আপনার ত্বকের ভালোর জন্য প্রয়োজন এবার উপযুক্ত টোনারের। টোনার বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন গ্রিন টি সঙ্গে প্রয়োজনমতো অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিয়ে এটি টোনার হিসেবে লাগাতে পারেন।

৮) এবার পালা শেষ পর্যায়ের। শেষপর্যায়ে আপনার ত্বক সুন্দর করার জন্য অবশ্যই ব্যবহার করুন ময়েশ্চারাইজার। বাজারচলতি আপনি যে ক্রিম ব্যবহার করেন তা করতে পারেন। আর তা না চাইলে অবশ্যই গ্লিসারিন, ভিটামিন ই ক্যাপসুল এবং দুধের সর ভালো করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media