Advertisements

Lifestyle: দীপাবলির দিন ঘরে টিকটিকি দেখলেই করুন এই কাজ, রাতারাতি হবেন ভাগ্যবান

Nirajana Nag

Nirajana Nag

Follow

কমবেশি সবার বাড়িতেই টিকটিকির (Lizard) উৎপাত থাকে। এই একটি প্রাণীর জ্বালাতনে অতিষ্ঠ হয়ে থাকেন বাড়ির গৃহিণীরা। বাড়িতে টিকটিকি তাড়ানোর হাজারো টোটকা রয়েছে। সেসব টোটকা ব্যবহার করেই বাড়ি থেকে টিকটিকি তাড়ানোর চেষ্টা চলে। কিন্তু যদি বলি, বাড়িতে টিকটিকির আগমনও শুভ হতে পারে? অবাক হলেন? দীপাবলির দিন বাড়িতে টিকটিকির দেখা পাওয়া বাস্তবিকই শুভ লক্ষণ বলে মানা হয়।

প্রচলিত আছে, টিকটিকি নাকি দেবী লক্ষ্মীর রূপ। তাই দীপাবলির দিন বাড়িতে যদি টিকটিকির দেখা পাওয়া যায় তাহলে মনে করা যায় যে সৌভাগ্যের দেবী লক্ষ্মীর আগমন হয়েছে বাড়িতে। দীপাবলি অর্থাৎ কালীপুজোর দিন অনেকের বাড়িতেই লক্ষ্মী পুজো হয়ে থাকে। তাই মা লক্ষ্মীর ঘরে আসার পথ সুগম করতে এদিন সমস্ত দরজা জানলা খুলে রাখার নিদান দেওয়া হয়।

বাড়িতে টিকটিকির উৎপাত কেউই পছন্দ করেন না। কিন্তু দিনটা যদি দীপাবলি হয় তবে তার মাহাত্ম্য আলাদা। পণ্ডিতদের মতে, এই শুভ দিনে বাড়িতে টিকটিকি দেখা গেলে বুঝতে হবে যে মা লক্ষ্মী সদয় হয়েছেন। তাঁর কৃপা দৃষ্টি পড়েছে বাড়ির উপরে। এও বলা হয়, টিকটিকির কাছ থেকেই মা লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়।

মা লক্ষ্মী ধন সম্পদ, সৌভাগ্যের দেবী। তাই এমন বিশ্বাস প্রচলিত আছে যে, দীপাবলিতে বাড়িতে টিকটিকি দেখা গেলে তা অর্থ প্রাচুর্যের লক্ষণ বলে মানা হয়। আর্থিক সঙ্কট দূর হয় এর সঙ্গে সঙ্গে। পণ্ডিতরা বলেন, টিকটিকি ঘরের দেওয়ালে যেভাবে নিজেকে আটকে রাখে সেভাবে ধন, সম্পদও ধরে রাখবে, এমনটাই বিশ্বাস প্রচলিত রয়েছে। দীপাবলিতে বাড়িতে টিকটিকি দেখা গেলে তার পুজো করার নিদান দেওয়া হয়েছে। এদিন টিকটিকি দেখা গেলে বাড়ির ঠাকুরঘর কিংবা ঈশ্বরের সিংহাসনে রাখা চাল নিয়ে এসে তা টিকটিকির উপরে ছিটিয়ে দিতে হবে। আর সেই সঙ্গে বলতে হবে নিজের মনের বাসনা। তাহলেই মনের সমস্ত ইচ্ছা পূরণ হবে, এমনটাই মানা হয়।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow