whatsapp channel

Lifestyle: ঘনঘন বাজ পড়লে বাড়ির ইলেকট্রিক যন্ত্রপাতি কিভাবে সুরক্ষিত রাখবেন জেনে নিন

Shreya Chatterjee

Shreya Chatterjee

বর্তমানে এত বেশি গরম পড়ছে যে পরবর্তীকালে যখন বৃষ্টিপাত হচ্ছে, তখন বজ্রপাতের পরিমাণও অনেক পরিমাণে বেড়ে যাচ্ছে। গরমকালে বিকেলের দিকে বৃষ্টি মানেই কালবৈশাখী এবং তার সঙ্গে বাজ পড়বে, এটা স্বাভাবিক। কিন্তু এত গরম পড়ার পর এতদিন বৃষ্টি না হওয়ার পর যখন প্রথম বৃষ্টি হচ্ছে, তখন শুধুমাত্র ঝড় হচ্ছে এমনটা নয়, প্রচুর পরিমাণে বজ্রপাত হচ্ছে, আর এই বজ্রপাতের ফলে মৃত্যুর প্রবণতা অনেক বেড়ে যাচ্ছে, তবে শুধু মাত্র যে মানুষের মৃত্যু হচ্ছে, তাই নয়, যন্ত্রপাতিরও প্রচুর ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আকাশে মেঘ দেখলেই এগুলো অবশ্যই দেখে নিন, তাহলে কিন্তু আপনি আপনার বাড়ির ইলেকট্রনিক্স যন্ত্রপাতিকে অনেক বেশি বাঁচাতে পারবেন এবং নিজেও অনেক সাবধান থাকুন।

১) যন্ত্রপাতি কে বিদ্যুৎ সংযোগ ছিন্ন করতে হবে-মোটামুটি যখনই বুঝতে পারবেন যে বৃষ্টি আসতে পারে, বা আকাশে যখনই দেখবেন ঘন কালো মেঘ করেছে, তখনই কিন্তু ফ্রিজ, মাইক্রোওয়েভ, এসি কানেকশনকে একেবারে ছিন্ন করে দিন। সুইচ বন্ধ করার পাশাপাশি সুইচ বোর্ড থেকে কানেকশন কেউ ছিন্ন করে দিতে হবে।

২) আর্থিং করা থাকলেও ঝুঁকি নেবেন না- আমরা অনেক সময় বাড়িঘর তৈরি করার সময় আর্থিং করে নি, যাতে বাজ পড়া থেকে টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন, অক্ষত থাকে, অনেকেই পাবেন যেহেতু আর্থিং করা আছে, তাই কোন সমস্যা হবে না, সেই জন্য এর কানেকশনকে ছিন্ন করতে ভুলে যান, তবে আর্থিং করা থাকলেও বর্তমানে বজ্রপাতের পরিমাণ যে পরিমাণ বৃদ্ধি পেয়েছে আর্থিং থাকলেও এই সমস্ত কালেকশনকে ছিন্ন করে রাখুন।

৩) ওয়াইফাই চালাবেন না- যখনই দেখবেন বজ্রপাতের একটা সম্ভাবনা রয়েছে, তখন ওয়াইফাই কানেকশন কিন্তু বন্ধ করে দেবেন না, হলে কিন্তু ক্ষতি হতে পারে।

৪) মোবাইলে কখনোই চার্জ দেবেন না – অনেক সময় বৃষ্টি হওয়ার পরে ঝড় বৃষ্টি হওয়ার পরে বৈদ্যুতিক তার ছিড়ে যাওয়ার ভয়ে যাতে কারেন্ট অফ হওয়ার আগেই আমাদের মোবাইলগুলোতে বেশ করে চার্জ হয়ে থাকে, তার জন্য আমরা অনেক সময় বৃষ্টির মধ্যেও বজ্রপাতের মধ্যেও কোনগুলোতে চার্জ নেই, কিন্তু আপনি কি জানেন? যখন অতিরিক্ত বজ্রপাত হচ্ছে, তখন মোবাইল ফোন কেউ চার্জে বসানো একেবারেই উচিত নয়।

৫) ল্যাপটপ চালানো থেকেও বিরত থাকুন- যতই প্রয়োজনীয় কাজ থাকুক না কেন যেই সময়টা বিদ্যুৎ চমকাচ্ছে, সেই এক ঘন্টা, আধঘণ্টা ল্যাপটপে একেবারেই কাজ করবেন না, তাহলে কিন্তু আপনি নিজের বিপদকে নিজেই ডেকে আনবেন।

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক