whatsapp channel

Skin Care: শীতকালে ত্বক থাকবে কোমল প্রানবন্ত, বাড়িতে বানিয়ে মেখে ফেলুন ঘরোয়া ফেসওয়াশ

কেমন হয়, যদি নিজেই বানিয়ে ফেলতে পারেন নিজের ত্বকের প্রয়োজনীয় ফেসওয়াশ। একেবারে মন্দ হয়না, নামি দামি জিনিস দিয়ে কত কিছুই না কিনে ফেলে আমরা আমাদের ঘরের আলমারির ভরিয়ে ফেলি। এক…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

কেমন হয়, যদি নিজেই বানিয়ে ফেলতে পারেন নিজের ত্বকের প্রয়োজনীয় ফেসওয়াশ। একেবারে মন্দ হয়না, নামি দামি জিনিস দিয়ে কত কিছুই না কিনে ফেলে আমরা আমাদের ঘরের আলমারির ভরিয়ে ফেলি। এক গাদা টাকাও খরচ করে ফেলি, কিন্তু কখনই দেখি না যে এই যে জিনিসগুলো আমাদের ত্বকের জন্য সত্যিই কতটা প্রয়োজনীয়, কিন্তু বাড়িতে থাকা কয়েকটি ছোটখাটো উপাদান দিয়েই আমরা সহজে বানিয়ে ফেলতে পারি ঘরোয়া ফেসওয়াশ, যা শীতকালের জন্য ভীষণ উপযোগী(Winter Special face wash)।

Advertisements

এর জন্য প্রয়োজন এক মুঠো চাল। এক্ষেত্রে ভাল চাল নিতে হবে, চাল ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর ওই চালের দ্বিগুণ সমান পরিমান জল দিয়ে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। এরপর সকালবেলা ঘুম থেকে উঠে এই চাল এবং জল শুদ্ধ নিয়ে মিক্সিতে ভালো করে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর এই পেস্টটিকে একটি পাত্রের মধ্যে ভালো করে জ্বাল দিতে হবে। সারাক্ষণ নাড়িয়ে যেতে হবে এবং এর মধ্যে এক চামচ বেটে রাখা হলুদ দিয়ে ভালো করে নাড়াতে হবে।

Advertisements

একটু শুকিয়ে গেলে এর মধ্যে পিয়ার্স সাবান অর্ধেকটা গ্রেট গ্রেট করে দিয়ে নিতে হবে। গরম গরম থাকতে থাকতে করতে হবে। যাতে সাবান সহজে গলে যায়। এর মধ্যে সামান্য নারকেল তেল নিয়ে মিশিয়ে দিতে হবে। একটি কাঁচের পাত্রে রেখে দিতে হবে। সকালবেলা ঘুম থেকে উঠে এই মিশ্রণটি মুখে ভালো করে লাগাতে পারেন, তাহলে দেখবেন আপনি বাড়িতে কি অসাধারন একটি ফেসওয়াশ বানিয়ে ফেলতে পেরেছেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media