whatsapp channel

পাইলস সমস্যার চিরস্থায়ী সমাধান করুন বাড়িতেই!

পাইলস অথবা অর্শ রোগ হল একটি অত্যন্ত পরিচিত শারীরিক সমস্যার। বিষয়টি হলো বৃহদন্ত্রের শেষদিকের রেকটাম এর ভিতরে ও বাইরে থাকা কুশনের মতন অংশ প্রয়োজনে প্রসারিত এবং সংকুচিত হয়। এর নাম…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

পাইলস অথবা অর্শ রোগ হল একটি অত্যন্ত পরিচিত শারীরিক সমস্যার। বিষয়টি হলো বৃহদন্ত্রের শেষদিকের রেকটাম এর ভিতরে ও বাইরে থাকা কুশনের মতন অংশ প্রয়োজনে প্রসারিত এবং সংকুচিত হয়। এর নাম পাইল। যদি পায়ুপথে পরে তখন পাইলসে প্রদাহ সৃষ্টি হয়। তখনই একে অর্শ বা পাইলস বলে। এমন রোগ হলে মলদ্বারে যন্ত্রণা, রক্ত পড়া, মলদ্বার ফুলে ওঠা, জ্বালা করা নানারকম সমস্যা হতে পারে।

Advertisements

এর হাত থেকে বাঁচতে প্রথম পদক্ষেপ হলো ফাইবার জাতীয় খাবার খেতে হবে। যত পারবেন শাকসবজি, ফলমূল ইত্যাদি খাবেন।

Advertisements

ঘরোয়া উপায়ে ব্যথা দূর করার জন্য কাপড়ের মধ্যে বরফ রেখে সেই ঠান্ডা বরফ এর জায়গায় লাগাতে পারেন। এতে সাময়িক আরাম পাওয়া যায়।

Advertisements

যারা অর্শ রোগে ভুগছেন তারা প্রতিদিন সাদা মুলার রস খান। এর মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ভিটামিন-সি, ম্যাংগানিজ, কপার, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম রয়েছে।

Advertisements

সকালবেলা ঘুম থেকে উঠে গরম জলের মধ্যে লেবুর রস এবং আদার রস দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে যদি প্রতিদিন খেতে পারেন তাহলে পাইলসের সমস্যার সমাধান হবে। খাবার শেষ পাতে প্রতিদিন দুই চামচ করে টক দই খেলে আপনি অর্শ বা পাইলস রোগের হাত থেকে মুক্তি পাবেন।

এইভাবে নিয়ম করে যদি প্রতিদিন চলতে পারেন তাহলে আপনি পাইলস বা অর্শ রোগের হাত থেকে চিরকালের জন্য মুক্তি পাবেন। তবে নিয়মিত যোগাভ্যাস করা, বেশি পরিমাণে জল পান করা, বদহজমের সমস্যা যাতে না হয় সে দিকে লক্ষ্য করা, অতিরিক্ত ঝাল জাতীয় খাবার না খাওয়া এইসব খেয়াল করলে আপনি অনেক সুস্থ সুন্দর থাকতে পারবেন।

whatsapp logo
Advertisements
Avatar