Hoop Life

Vastu Tips: বাস্তু অনুযায়ী জেনে নিন আপনার বাড়ির সিঁড়ি কেমন হওয়া উচিত

Advertisements

খুব যত্ন করে নিজের বাড়ি বানাচ্ছেন থাকবেন বলে? কিন্তু এই বাড়িতে যদি কোনো রকম কোনো সমস্যা হয় তাহলে এই সমস্যা কিন্তু শুধু আপনার বাড়ির হবেনা, আপনার বাড়ির প্রত্যেকটা সদস্য শারীরিক, মানসিক সমস্যার মধ্যে কিন্তু এই বাড়ির সমস্যা হস্তক্ষেপ করবে। তাই বাড়ির সমস্ত সমস্যা থেকে যদি আপনি মুক্তি পেতে চান, তাহলে অবশ্যই আপনাকে মেনে চলতে হবে, বেশ কয়েকটা নিয়ম।

বাড়ি বানানোর সময় সিঁড়ি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। সিঁড়ি মোটামুটি সব বাড়িতেই থাকে, কিন্তু সেই সিঁড়ি ঠিকঠাক করে নিয়ম মেনে বানানো হয় না। বাড়ির সিঁড়ি থেকে শুরু করে সমস্ত খুঁটিনাটি জিনিস আছে যদি বাস্তু মেনে তৈরি করেন, তাহলে দেখবেন আপনি আপনার জীবনে কতটা উন্নতি করতে পারছেন, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন সিঁড়ির ক্ষেত্রে কিভাবে আপনি বাস্তু মেনে চলবেন।

বাস্তুমতে, সিঁড়ি কোন দিকে হওয়া উচিত –
বিশেষজ্ঞরা বলছেন, সিঁড়ি সর্বদা দক্ষিণ – পশ্চিম দিকে হওয়াটাই ভালো। উত্তর – পূর্ব দিকে সিঁড়ি হওয়া কিন্তু কখনই উচিত নয়, এতে কিন্তু বাড়িতে নানান রকম সমস্যা লেগেই থাকবে।

বাস্তুমতে, সিঁড়ি কোথায় থাকা উচিত –
যদি অনেক বড় বাড়ি হয়, তাহলে বাস্তুমতে, সিঁড়ি মাঝখান দিয়ে হওয়াটাই অনেক বেশি সুবিধাজনক। কিন্তু তা যদি সম্ভব না হয়, কখনোই কিন্তু ঠাকুরঘর, স্টোর রুম ইত্যাদির পাশ থেকে সিঁড়ি না ওঠে এমনটা খেয়াল রাখতে হবে।

বাইরের দিকে সিঁড়ির ক্ষেত্রে নিয়ম –
১) পূর্ব দিকে মুখ করা জমি হলে সেক্ষেত্রে দক্ষিণ-পূর্ব দিকে সিঁড়ি করাই ভালো।
২) পশ্চিম বা দক্ষিণ দিকে মুখ করা জমি হলে সেক্ষেত্রে দক্ষিণ – পশ্চিম দিকে সিঁড়ি করাই ভালো।

বিজোড় সংখ্যায় সিঁড়ি হওয়াই ভালো-
বাস্তু বিশেষজ্ঞরা মনে করেন, সর্বদা বিজোড় সংখ্যায় সিঁড়ি বানানো ভালো। তাই বাড়ি বানানোর সময় অবশ্যই রাজমিস্ত্রির সঙ্গে কথা বলে বিজোড় সংখ্যায় সিঁড়ি বানানোর চেষ্টা করুন।

সিঁড়ির নিচের অবস্থান –
সিঁড়ির নিচে কখনো কোন ইলেকট্রনিক্স জিনিস যেমন ইনভার্টার বা ওয়াশিং মেশিন রাখা চলবে না। সিঁড়ির নিচে শৌচালয় স্থাপন করবেন না, রান্নাঘর ইত্যাদি না করাই ভালো।

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক