Hoop Life

বাড়ির টবেই ব্ল্যাকবেরি চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

কুচকুচে কালো রংয়ের অতি সুমিষ্ট ফল হল ব্ল্যাকবেরি। ব্ল্যাকবেরি গাছ দু রকমের হয়ে থাকে একটি কাঁটাযুক্ত এবং একটি কাঁটাবিহীন। বাড়িতে উঠোনে বাগানে কিংবা ছাদে টবের মধ্যে অতি সহজেই চাষ করতে পারেন ব্ল্যাকবেরি।

কাছেপিঠে নার্সারি থেকে সহজেই আপনি এই গাছের চারা পেয়ে যেতে পারেন। আর যদি না পান তাহলে অবশ্যই অনলাইনে অর্ডার করুন।

এখন থেকে এই গাছ আপনার ছাদ বাগানে বা উঠোনে জমিতে লাগাতে পারলে শীতের শেষ থেকে শুরু হয়ে যাবে নতুন করে গাছে ফুল এবং ফল ধরা।

এই গাছের খুব একটা রোগ বালাই হয় না ভালো করে মাটি প্রস্তুত করতে পারলেই খুব সহজেই বেড়ে উঠবে ব্ল্যাকবেরি গাছ। প্রথমে সবুজ তারপরে লাল তারপরে কালো রঙ ধারণ করবে।

মাটি প্রস্তুত করার জন্য প্রয়োজন নদীর বালি মাটি। এর সঙ্গে জৈব সার, হাড় গুঁড়ো, শিংকুচি এবং নিম খোল মিশিয়ে খুব সুন্দর করে ঝুরঝুরে মাটি প্রস্তুত করতে হবে।

১২ ইঞ্চির টবে খুব সুন্দর করে প্রতিস্থাপন করে ফেলুন ব্ল্যাকবেরি গাছ। এই গাছ জল পছন্দ করে তবে খুব বেশি কাদা কাদা যেন মাটি না হয়ে যায় সেদিকে খেয়াল রাখবেন।

১০ দিন অন্তর অন্তর মাটিতে সরষের খোল পচা তরল সার দিতে পারে। এই গাছ রোদ পছন্দ করে তবে দুপুরের কড়া রোদ খুব একটা না লাগানোই ভালো।

সকালে সূর্যোদয়ের আগে এবং বিকালে সূর্যাস্তের পরে গাছে প্রয়োজনমতো জলদিন। এইভাবে স্টেপ বাই স্টেপ ফলো করলে আপনার ছাদ বাগানে খুব সুন্দর ভাবে শোভা বৃদ্ধি করবে ব্ল্যাকবেরি গাছ।

Related Articles