whatsapp channel

কিভাবে ওটস ব্যবহার করলে ত্বকের সৌন্দর্য ফিরে আসবে

তৈলাক্ত ত্বকের ময়লা পরিষ্কার করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান ওটস। তাছাড়া ওটস স্ক্রাবার হিসেবে খুব ভালো কাজ করে। ত্বক ভালো করে পরিষ্কার করে ত্বককে ঝকঝকে সুন্দর বানাতে ওটস এর…

Avatar

HoopHaap Digital Media

তৈলাক্ত ত্বকের ময়লা পরিষ্কার করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান ওটস। তাছাড়া ওটস স্ক্রাবার হিসেবে খুব ভালো কাজ করে। ত্বক ভালো করে পরিষ্কার করে ত্বককে ঝকঝকে সুন্দর বানাতে ওটস এর জুড়ি মেলা ভার। তাই প্রতিদিন একবাটি ওটস খাওয়ার সাথে সাথে রূপচর্চাতেও সঙ্গী করুন ওটস।

একেবারে বেশ খানিকটা ওটস মিক্সার গ্রাইন্ডার এ দিয়ে একেবারে গুঁড়ো করে রাখুন। এরপর নানান রকম ঘরোয়া উপাদানের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন ওটস এর ফেসপ্যাক।

এক চামচ ওটস গুঁড়ো, এক চামচ চালের গুঁড়ো, দু চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে রাখুন। এটি খুব ভালো স্ক্রাবার। সপ্তাহে দু’দিন এই মিশ্রণটি ব্যবহার করুন।

দু’চামচ ওটস, একটা পাকা কলা, দু চামচ মধু ভালো করে মিশিয়ে নিয়ে মুখে, গলায়, ঘাড়ে, পিঠে ভালো করে লাগিয়ে বেশ কিছুক্ষণ পরেই ঘষে ঘষে তুলে ফেলুন।

বাড়িতে অতি সহজেই বানিয়ে ফেলতে পারেন ওটস দিয়ে নাইট ক্রিম। এক চামচ ওটস, দু চামচ দুধের সর, এক চামচ অ্যালোভেরা জেল, এক চামচ ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে রাতে শুতে যাওয়ার সময় মুখে লাগিয়ে শুয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এক চামচ বড় দানার চিনি, এক চামচ ওটস, এক চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে নিয়ে মুখে ভালো করে ঘষে ঘষে লাগান। এই মিশ্রণটি কনুই, ঘাড়, আন্ডার আর্মস ইত্যাদি জায়গাতে যেখানে চামড়ার রং কালো হয়ে গেছে সেখানে ঘষে ঘষে লাগাতে পারেন।

ওটস গুঁড়ো দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন বডি পাউডার। সামান্য ওটস গুঁড়ো সঙ্গে চন্দন গুঁড়ো, গোলাপ ফুলের পাপড়ি সব মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে বাড়িতে যদি কোন বাচ্চা থাকে তাহলে তার গায়ে সহজেই লাগাতে পারেন। এতে ত্বক আরও পরিষ্কার এবং ঝকঝকে হয়।

সপ্তাহে তিন দিন এই মিশ্রণ গুলির মধ্যে যেকোনো একটি কিংবা যদি সব কটি ঘুরিয়ে-ফিরিয়ে ব্যবহার করেন তাহলে ত্বক সুস্থ সুন্দর এবং ঝলমলে হয়ে উঠবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media