whatsapp channel

ব্যালকনি সাজাতে ৭টি সেরা ইনডোর প্লান্ট

ঘর সাজানোর জন্য গাছ একেবারে আদর্শ একটি উপাদান। বর্তমান পরিস্থিতিতে পরিবেশকে সুস্থ সবল রাখার জন্য কোন আর্টিফিশিয়াল উপাদান নয় একেবারে প্রাকৃতিক উপাদান দিয়ে ঘর সাজাতে পারেন। গাছ আমরা মাটিতে লাগাই,…

Avatar

HoopHaap Digital Media

ঘর সাজানোর জন্য গাছ একেবারে আদর্শ একটি উপাদান। বর্তমান পরিস্থিতিতে পরিবেশকে সুস্থ সবল রাখার জন্য কোন আর্টিফিশিয়াল উপাদান নয় একেবারে প্রাকৃতিক উপাদান দিয়ে ঘর সাজাতে পারেন। গাছ আমরা মাটিতে লাগাই, ছাদে বাগানের টবে লাগাই, তবে যাদের জায়গার অভাব তারা অনায়াসে ব্যালকনিতে ঝুলন্ত টবে গাছ লাগাতে পারেন।

১) পিটুনিয়া: ঝুলন্ত টবে রাখার জন্য পিটুনিয়া অসাধারণ একটি গাছ। সিঙ্গেল কালার পিটুনিয়া অথবা ডবল কলার পিটুনিয়া পাওয়া যায়। ছোট টবের মধ্যে একটি দুটি গাছের চারা দিলেই সারা শীতকাল আপনার ব্যালকনিকে সুন্দরভাবে সাজিয়ে রাখবে।

২) ভারবেনা: ঝুলন্ত পাথর রাখার জন্য আরেকটি অসাধারণ গাছ হলো ভারবেনা। ভারবেনা ফুল থেকে মানষিক চিন্তা কমানোর জন্য এসেনশিয়াল অয়েল তৈরি হয়। ২৫০ রকমের গাছ পাওয়া যায়। আপনি আপনার কাছের নার্সারি থেকে যেরকম পান সেরকমই নিয়ে এসে লাগাতে পারেন। ৭ ঘন্টা উজ্জ্বল আলোয় রাখতে হবে।

৩) হ্যাঙ্গিং ফুশিয়া: ফুলের নাম এতেই হ্যাঙ্গিং অর্থাৎ ঝুলন্ত কথাটি রয়েছে। এই গাছ গরমকালে খুব সুন্দর ভাবে বেড়ে ওঠে। বিদেশি গাছ হলেও ভারতবর্ষের মাটিতে বা আপনার ব্যালকনিতে সুন্দরভাবে সাজিয়ে তুলতে এই গাছের জুড়ি মেলা ভার।

৪) বোস্টন ফার্ন: ফার্ন প্রজাতির এই গাছ ভেজা ভেজা মাটিতে অর্থাৎ বর্ষাকালে আপনার ব্যালকনিতে খুব সুন্দর সাজিয়ে তুলতে পারে। এছাড়া এই গাছ বাথরুমের মধ্যে রাখতে পারেন। বাথরুমের ভেজা ভেজা পরিবেশে খুব সুন্দর করে বেড়ে উঠবে ফার্ন।

৫) পথস: স্বাভাবিকভাবে আমরা একে মানিপ্লান্ট বলে জানি। ঘরকে বিশুদ্ধ করতে সুস্থ-সবল পরিবেশ দিতে এই গাছের জুড়ি মেলা ভার। ঝুলন্ত পাত্রের মধ্যে এই গাছ লাগাতে পারেন।

৬) স্ট্রিং অফ পার্ল: এই গাছের কোন ফুল হয় না। এগুলি সাকলেন্ট টাইপের গাছ। ডালের মধ্যে ছোট ছোট মুক্তোর মতো পাতা এই গাছগুলিকে অন্য রকম দেখতে করেছে। খরা প্রবণ এলাকায় এই গাছগুলি অসাধারণ বেড়ে ওঠে। তাই অল্প জলেই আপনার ব্যালকনিতে সাজিয়ে তুলতে পারবেন এই গাছ।

৭) স্পাইডার প্ল্যান্ট: মাকড়সার পায়ের মতো দেখতে সবুজ রঙের পাতাগুলি টবের মধ্যে দিয়ে ব্যালকনিতে ঝুলিয়ে দিতে পারে। ইনডোর প্লান্ট হিসাবে এই গাছটি অসাধারণ। একেবারে ডিরেক্ট সূর্যের আলোয় এই গাছটি খুব ভালো ভাবে বেড়ে ওঠে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media