Hoop Life

Lifestyle: মাত্র ৫ মিনিটেই হাতে-পায়ের অবাঞ্ছিত লোম দূর করুন সহজে

হাতে, পায়ের অবাঞ্ছিত লোম আমাদের বড্ড বেশি বিরক্ত করে। তবে শরীরের ভেতরে যদি হরমোনাল কোন সমস্যা থেকে থাকে, তাহলে কিন্তু অবাঞ্ছিত লোমের পরিমাণ অনেকখানি বেড়ে যাবে। যদি কোন রকম হরমোনাল সমস্যা হয় বা ওভারিতে সিস্ট থাকে, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। এগুলো কিন্তু ভেতর থেকেই সেরে যাবে। আর যদি সামান্য লোম আপনাকে বিরক্ত করে তাহলে বাজারচলতি কোন ক্রিম বা ওয়াক্স না, বাড়িতেই এই পাঁচটি টিপস ফলো করুন, দেখবেন আপনার মুখের অবাঞ্ছিত লোম একেবারে পরিষ্কার হয়ে গেছে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) আমরা অনেকেই জানি না, শরীরের যে কোন অংশের অবাঞ্ছিত লোম তুলতে সাহায্য করে ফটকিরি। যদি নিয়মিত মুখে, হাতে, পায়ে ঘষতে পারেন, তাহলে কিন্তু আপনার মুখে বা শরীরের যে কোনো অংশে অবাঞ্ছিত লোম খুব সহজেই নির্মূল হতে পারে। এছাড়াও গরম জলের মধ্যে ফটকিরি বেশ খানিক সময় জলে গুলে, জলটি পাবেন সেই জলটি যদি মুখে ভালো করে লাগিয়ে রাখতে পারেন, তাহলে কিন্তু অবাঞ্ছিত লোমের পরিমাণ অনেকখানি কমে যাবে।

২) বাড়িতেই তৈরি করে নিতে পারেন সুগার ওয়াক্স। শুনতে হয়তো একটু অবাক লাগছে কিন্তু ২ টেবিল-চামচ চিনি ভালো করে গ্যাসের মধ্যে দিয়ে দিন তারপরে এর মধ্যে প্রয়োজনমতো লেবুর রস দেন, আর ভালো করে কম আঁচে জ্বাল দিতে থাকুন, কিছুক্ষণ পরে যখন দেখবেন আঠা মতন হয়ে গেছে, বুঝতে পারবেন ওয়াক্স তৈরি। লোমের উপর সামান্য বডি পাউডার দিয়ে তার উপরে লাগিয়ে তার উপরে কাগজ বা টিসু পেপার দিয়ে জোরে চেপে একটানে তুলে নিতে হবে। দেখবেন সুগার ওয়াক্স এর সঙ্গে সঙ্গে অনেক লোম উঠে এসেছে।

৩) লোম সহজে তোলার জন্য আরেকটি উপাদান ব্যবহার করতে পারেন, তা হলো বেসনের সঙ্গে প্রয়োজন মতন মধু মিশিয়ে হাতে পায়ে লোমের ওপর লাগিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। তারপর একটি তোয়ালে বা কাপড় গরম জলে ভিজিয়ে উল্টো দিকে টানুন, দেখবেন সেই রুমালের মধ্যে ছোট ছোট লোম উঠে আসছে।

৪) হাতে পায়ে অবাঞ্ছিত লোম পরিষ্কার করার জন্য সপ্তাহে অন্তত তিন দিন কফি পাউডার এর সঙ্গে মধু মিশিয়ে মুখে লাগিয়ে ঘষে ঘষে তুলতে পারেন, এতেও কিন্তু লোমের আধিক্য অনেকটা কমে যেতে পারে।

৫) হাতের এবং পায়ের এসব শরীরের অবাঞ্ছিত লোম পরিষ্কার করার জন্য আপনি আরেকটা জিনিসও ট্রাই করতে পারেন, সেটি হল টমেটোর রস এবং সমপরিমাণ এনে মুখে ভালো করে লাগিয়ে নিন। এরপর একটি সাদা কাপড় গরম জলে চুবিয়ে সেই কাপড় উল্টো দিকে ভালো করে টানুন, সাদা কাপড়ের উপর খুব সহজেই দেখতে পারবেন, অবাঞ্ছিত লোম কেমন উঠে এসেছে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক