Hoop Life

Skin Care: মুখের কালো দাগ দূর করতে চান? বাড়িতে থাকা এই জিনিসটি ব্যবহার করুন

আমরা অনেকেই নিজেদেরকে সুন্দর করার জন্য বাজার চলতে অনেক নামিদামি ক্রিম, ফেসওয়াস, লোশন ব্যবহার করে থাকি। কিন্তু আমরা নিজেরাও জানিনা এগুলো আমাদের শরীরের জন্য ঠিক কতটা ক্ষতিকারক। তার জন্য আপনাকে প্রথমেই যেটা নিতে হবে আপনাকে হাতে তুলে নিতে হবে নারকেল তেল। হ্যাঁ ঠিকই শুনেছেন নারকেল তেল আমাদের ত্বকের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। যদি বাইরে থেকে নারকেল তেল কিনতে না চান, তাহলে বাড়িতেই খুব সহজ পদ্ধতিতে নারকেল থেকে বানিয়ে নিতে পারেন অসাধারণ নারকেল তেল।

তাহলে প্রথমেই জেনে নিন কিভাবে একটি গোটা নারকেল দিয়ে আপনি সহজেই নারকেল তেল বানিয়ে নিতে পারবেন, প্রথমে নারকেল কি করে সেই নারকেলের থেকে খুব ভালো করে দুধ বার করে নিতে হবে। পরে একটি কড়ার মধ্যে এই দুধ জাল দিতে হবে ক্রমশ। এরপরে আস্তে আস্তে দেখবেন সেই দুধের রং ক্রমশ পাল্টে যাচ্ছে। আর তেলের রঙের মতন হয়ে যাচ্ছে আস্তে আস্তে দেখবেন দুধ শুকিয়ে গিয়ে একেবারে খাঁটি তেল আপনি পেয়ে গেছেন, একটু ঠান্ডা করে একটা কাপড়ের সাহায্যে খুব ভালো করে ছেঁকে নিন।

এরপর একটি কাঁচের পাত্রের মধ্যে এই তেল খুব যত্ন করে রেখে দেন, তারপর রাতে শুতে যাওয়ার সময় একটু তুলোর মধ্যে করে এই তেল খুব ভালো করে গোটা মুখে, ঘাড়ে, গলায় লাগিয়ে শুয়ে পড়ুন। যাদের অয়েলি স্কিন তারা কিন্তু মোটামুটি এক ঘন্টা লাগিয়ে রেখে তারপর জলে ধুয়ে ফেলবেন, যাদের শুষ্ক ত্বক তারা সারা রাত রেখে দিতে পারেন। মোটামুটি সাত দিন করতে পারার পরে বুঝতে পারবেন, নিজের মুখের পরিবর্তনটা মুখের উপরে কালো দাগ খুব সহজেই দূর হয়ে যাবে আপনি যদি এটি ব্যবহার করেন।

যাদের বয়স হয়েছে যাদের বয়সের ভারে ত্বক ঝুলে যাচ্ছে, তারা এই নারকেল তেলের সঙ্গে সামান্য পরিমাণে গলানো বাটার ব্যবহার করতে পারেন। তবে যাদের অতিরিক্ত শুষ্কতম এইরকম রেমেডি তাদের জন্য যাদের তারা কিন্তু খবরদার মাখন ব্যবহার করবেন না। তারা এই নারকেল তিনি খুব ভালো করে নিচ থেকে উপরের দিকে মালিশ করবেন তাহলে দেখবেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক