whatsapp channel

মুখের কালো দাগ দূর করবেন কিভাবে! রইল ৫টি ঘরোয়া ফেসপ্যাক

মুখে নানা কারণে কালো দাগ হতে পারে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মুখে মেচেদা পিগমেন্টেশন কিংবা রোদে বেশি যাতায়াত করার জন্য সান ট্যান পড়তে পারে। সবকিছু থেকে রক্ষা করতেই আপনাকে ঘরোয়া…

Avatar

HoopHaap Digital Media

মুখে নানা কারণে কালো দাগ হতে পারে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মুখে মেচেদা পিগমেন্টেশন কিংবা রোদে বেশি যাতায়াত করার জন্য সান ট্যান পড়তে পারে। সবকিছু থেকে রক্ষা করতেই আপনাকে ঘরোয়া উপাদান সাহায্য করতে পারে। জেনে নিন মুখের কালো ছোপ দূর করতে কি ঘরোয়া উপাদান ব্যবহার করবেন –

প্রথমত, আলুর রস মুখের কালো ছোপ দূর করতে অনেক সাহায্য করে। প্রতিদিন আলুর রস তৈরি করার যদি সময় না থাকে তাহলে সপ্তাহে একদিন একটা আলু মিক্সিতে ভালো করে ঘুরিয়ে নিয়ে সেই আলোটা ছাঁকনিতে ছেঁকে নিয়ে সেখান থেকে রস বার করে একটা স্প্রে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। প্রতিদিনের ফেসপ্যাক এর সাথে মিশিয়ে মাখতে পারেন কিংবা ফেসপ্যাক দিয়ে ভাল করে মুখ ধুয়ে নেয়ার পরে এসে আলুর রস মুখের মধ্যে স্প্রে করে খানিকক্ষণ বসে থাকুন। চোখের চারপাশের কালো দাগ দূর করতেও আলুর জুড়ি মেলা ভার আলু স্লাইস করে গোল গোল করে কেটে চোখের ওপরে দিয়ে খানিক্ষন বসে থাকুন। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

দ্বিতীয়ত, মুখের ঘাড়ের কনুইয়ের কালো দাগ দূর করতে লেবু ব্যবহার করুন। এক চামচ লেবুর রস, এক চিমটি হলুদ, এক চামচ আটা নিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে কালো জায়গায় ঘষে ঘষে লাগান। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

তৃতীয়ত, অ্যালোভেরা জেল মুখের কালো দাগ দূর করার জন্য অব্যর্থ ঔষধ। বাড়িতে যদি গাছ থাকে তাহলে সেই গাছ থেকে একটা পাতা কেটে নিয়ে একটা বাটিতে সামান্য জল নিয়ে পাতার কাটা অংশটা দু ঘণ্টা ভিজিয়ে রাখুন দেখবেন একটা হলুদ নির্যাস জলে মিশে গেছে। তারপরে পাতা মাঝখান থেকে কেটে সাদা জেলির মত অংশ মুখে ভাল করে মেখে ম্যাসাজ করুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

চতুর্থত, মুখের কালো দাগ দূর করতে ব্যবহার করুন টমেটোর রস। এক চামচ মুলতানি মাটি, এক চামচ টমেটোর রস, এক চামচ টক দই ভালো করে মিশিয়ে নিয়ে মুখের কালো অংশে লাগিয়ে নিন। কিছুক্ষণ রাখার পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

পঞ্চমত, মুখের কালো দাগ দূর করতে ভিটামিন-ই ক্যাপসুল এর জুড়ি মেলা ভার। যে কোন ওষুধের দোকানে এই ভিটামিন-ই ক্যাপসুল খুব সহজেই পাওয়া যায়। ভিতর থেকে খুব সহজেই তরল অংশটি বের করে নিয়ে সামান্য গ্লিসারিন এর সঙ্গে মিশিয়ে লাগিয়ে রেখে দিন। যাদের তৈলাক্ত ত্বক তারা সামান্য লাগিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন, আর যাদের ত্বক শুষ্ক তারা এই মিশ্রণটি সারারাত মুখে লাগিয়ে রাখতে পারেন, পরের দিন সকালে উঠে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media