Hoop Life

Skin Care Tips: তীব্র গরমে ঘরোয়া উপাদান দিয়েই যেভাবে ত্বকের যত্ন নেবেন

গরমকালে ত্বক থাকবে একেবারে ফর্সা এবং সুন্দর গরমকাল মানে ত্বকের উপরের নানান রকমের ঝামেলা কখনো ঘামাছি, কখনো র‍্যাশ। কিন্তু আপনি কি জানেন বাড়িতে থাকা কয়েকটা সহজ-সরল উপাদান দিয়ে আপনি আপনার ত্বক একেবারে সুন্দর এবং রিফ্রেশিং করে তুলতে পারবেন। তাই আর দেরি না করে চটজলদি দেখে ফেলুন এমন কতগুলি সহজ টিপস যাতে এই গরমেও আপনি থাকবেন একেবারে ফুরফুরে।

১) সকালে এবং রাতে শুতে যাবার সময় বরফ জলে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। তবে খেয়াল রাখবেন যাতে ঠান্ডা না লেগে যায়। এক বাটি জলের মধ্যে বেশ কতগুলো বরফ দিয়ে এখানে মুখ ডুবিয়ে বসে থাকুন। কিছুক্ষণ এবং তারপরে তোয়ালে দিয়ে ভালো করে মুছে ফেলুন। এতে ত্বক অনেক সুন্দর থাকবে। যদি না সম্ভব হয়তো এই গরমের দিনে অন্তত পাঁচ থেকে ছয় বার মুখে জলের ঝাপটা দিন এতে ত্বক অনেক সুন্দর থাকে।

২) আমরা অনেকেই জানিনা, এই গরমকালে তাকে বাঁচানোর জন্য অত্যন্ত উপকারী একটি সবজি হলো শশা। শশা গোল গোল করে কেটে যদি চোখের ওপর ছাড়াও সারা মুখের উপরে বেশ খানিকক্ষণ লাগিয়ে রাখতে পারেন, তাহলেও দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে। এছাড়া শসা গ্রেট করে মুখের উপরে লাগে কুড়ি মিনিট রেখে দিতে পারেন।

৩) ত্বকের ওপরে দাগ যদি একেবারে দূর করতে চান এবং গরমকালে যদি অনেক রিফ্রেশ নিজেকে লাগাতে চান, তাহলে অবশ্যই একমুঠো পুদিনা পাতার ওপর ভরসা রাখুন এক মুঠো পুদিনাপাতা ভালো করে পেস্ট করে নিন। জল দিয়ে আর এই পুরো পেস্ট মিশ্রণটি মুখে লাগিয়ে অন্তত আধা ঘন্টা রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকের ওপরে হওয়ার দাগ সহজে চলে গেছে।

৪) ত্বক সুন্দর এবং যদি পরিষ্কার করতে চান, তাহলে অবশ্যই একটা টমেটো নিন এবং এটি ভালো করে পেস্ট করে নিয়ে এর মধ্যে ১ টেবিল চামচ চিনি মিশিয়ে মুখে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে ফেলুন। দেখবেন কিছুক্ষণের জন্য কত সুন্দর এবং রেজিস্ট্রেশন গেছে।

৫) প্রচুর জল পান করুন। সুস্থ থাকুন।

whatsapp logo