রোদে পুড়ে যাওয়া ত্বক নিমেষে হবে ফর্সা, বাড়িতে বানিয়ে মাখুন পাঁচটি ফেসপ্যাক

Shreya Chatterjee

পুজোর সময় দেদার বাইরে উল্টোপাল্টা খাওয়া আর একেবারে ছাতা নিয়ে না থাকার জন্য ত্বক পুড়ে একেবারে দফারফা হয়ে গেছে, কিন্তু এই ত্বককে তো সুন্দর করে তুলতে হবে, কারণ সামনেই আছে কালীপুজো, জগদ্ধাত্রী পুজো এবং ক্রিসমাস এই প্রত্যেকটা অনুষ্ঠানে নিজেকে যদি একেবারে অপরূপ সুন্দরী দেখাতে চান, তাহলে অবশ্যই এই পাঁচটি ফেসপ্যাক ব্যবহার করুন।

আগে জেনে নিন বেসন আমাদের কি কি কাজে লাগে? বেসন ত্বক পরিষ্কার করতে সাহায্য করে, ত্বকের ওপরে যে ময়লা জমে থাকে, তার সহজেই দূর করে। এছাড়া বেসন আমাদের ত্বকে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে, সাবান ব্যবহার না করে বেসন ব্যবহার করলে, তখন অনেক বেশি সুন্দর পরিষ্কার এবং নরম থাকবে এবং সাবান ব্যবহার করে ত্বক যে পরিমাণে পরিষ্কার হবে বেসন ব্যবহার করলে।

১) বেসন, কাঁচা দুধের ফেসপ্যাক – বেসনের সঙ্গে কাঁচা দুধকে মিশিয়ে আপনি প্রতিদিন স্নানের আগে সাবানের পরিবর্তে ব্যবহার করতে পারেন।

২) বেসন, অ্যালোভেরা জেল- অ্যালোভেরা জেল এর সঙ্গে বেসনকে খুব ভালো করে মিশিয়ে স্নানের আগে একেবারে ভেজা গায়েতে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করে, তারপরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন, আপনার ত্বকের উপর থেকে ময়লাকে সহজে দূর করবে আর অ্যালোভেরা সহজেই ময়েশ্চারাইজ করবে। তাই আলাদা করে সাবান বা বডি লোশন কোনটাই দিতে লাগবেনা।

৩) বেসন, টক দই – বেসন এবং টক দই কে খুব ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটি খুব ভালো করে সপ্তাহে অন্তত 3 দিন মুখ, পিঠ, গলা, ঘাড় অর্থাৎ যে অংশ দেখবেন অনেক বেশি কালো হয়ে গেছে বা রোদে পুড়ে গেছে, সেই জায়গায় ভালো করে ম্যাসাজ করে আধ ঘন্টা রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৪) বেসন, নারকেল তেল – যাদের ত্বকে প্রচুর পরিমাণে ট্যান পড়ে গেছে এবং অনেক কিছু করার উপায় থাকে না, বা সময় থাকে না, তারা কিন্তু নারকেল তেলের মধ্যে সামান্য পরিমাণে বেসন দিয়ে খুব ভালো করে ম্যাসাজ করে, তারপরে বডি ওয়াশের সাহায্যে ভালো করে স্নান করে নিন।

৫) বেসন, চালের গুঁড়ো, কাঁচা দুধ – ওপরেই যে টিপসগুলি বলা হলো সেগুলো করার পাশাপাশি যদি সপ্তাহে অন্তত একদিন যেদিন ছুটির দিন পাবেন, সেদিন বেসন, চালের গুঁড়ো, কাঁচা দুধ এই তিনটিকে খুব ভালো করে মিশিয়ে যদি মিশ্রণটি সারা গায়ে জল ঢেলে অর্থাৎ ভিজে গায়ে যদি একবার লাগিয়ে ৫ মিনিট ধরে ম্যাসাজ করে তারপর ধুয়ে ফেলতে পারেন, তাহলে ত্বক কিন্তু একেবারে দুধের মতন পরিষ্কার হয়ে যাবে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

About Author

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক