Hoop Life

Lifestyle: বাড়িতেই বানিয়ে ফেলুন হোমমেড রুম ফ্রেশনার, শিখে নিন পদ্ধতি

বাড়ি তো সাজালেন কিন্তু মাঝে মাঝে যখন খুব বৃষ্টিপাত হয় তখন বাড়িতে এসে এক রকম বাজে গন্ধ হয়, যা কিন্তু সত্যি খুব অসহ্য। তখন বাইরে থেকে অবশ্যই কিনে আনতে হয় রুম ফ্রেশনার। কিন্তু আপনি কি জানেন বাড়িতে থাকা কয়েকটা জিনিস দিয়েই আপনি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ হোমমেড রুম ফ্রেশনার। এই রুম ফ্রেশনার যদি আপনি বাড়িতে রাখেন, তাহলে শুধু ঘর ভালো থাকে, তাই নয়, আপনার মন ভালো হয়ে যাবে। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চট জলদি দেখে ফেলুন অসাধারণ পাঁচটি রুম ফ্রেশনার আপনি বাড়িতেই বানাতে পারবেন।

১) কফি – কফির গন্ধও মনকে ভালো করে দেয়, কফি ভালো করে যদিও ফুটিয়ে সেই কফির জল যদি চারিদিকে স্প্রে করতে পারেন, তাহলে শুধু যে আপনার ঘরের রুম ফ্রেশনার সুন্দর তৈরি হয়ে যাবে, এমনটাই নয় এই গন্ধে আপনার মন ভালো হয়ে যাবে।

২) কমলালেবু, লবঙ্গ -আগেকার দিনে শীতকালে কমলালেবুর খোসার মধ্যে বেশ কয়েকটা লবঙ্গ ভালো করে গিয়েছে রেখে দিতেন, আমাদের মা ঠাকুমারা বর্তমানে অবশ্যই সব দেখা যায় না, কিন্তু আপনি যদি রেখে দিতে পারেন তাহলে আপনার ঘর দেখবেন গন্ধে ম ম করছে।

৩) কমলালেবুর খোসা – কমলালেবুর খোসাকে জলের মধ্যে বেশ খানিকক্ষণ ফোটাতে হবে। বেশ অনেক্ষণ ধরে ফোটানোর পর এরইমধ্যে বেশ কয়েকটা লবঙ্গ, তেজপাতা দিয়ে দিন। ওগুলোকে নিয়েও বেশ খানিকক্ষণ ফোটাতে হবে। তারপরে জল ছিটিয়ে এর মধ্যে কোন দিয়ে দেই এর পরে কোন স্প্রে বোতলে করে যদি এই জল চারিদিকে স্প্রে করতে পারেন তাহলে দেখবেন খুব সুন্দর হোম প্রশ্ন তৈরি হয়ে যাবে।

৪) ভিনিগার – ভিনিগার দিয়ে যদি ঘর মোছেন, তাহলেও কিন্তু খুব সুন্দর একটা গন্ধ বের হয়। এর ভিনিগার শুধুমাত্র রুম ফ্রেশনার হিসেবে ব্যবহার করা হয় না, ভিনিগার দিয়ে যদি ঘর পরিষ্কার করা হয় তাহলে জীবাণু ব্যাকটেরিয়া অনেকাংশে চলে যায়।

৫) ইনডোর প্ল্যান্ট- তবে এই সবকিছু না করে যদি একটি দুটি ইনডোর প্ল্যান্ট কিনে ফেলতে পারেন, যেমন এরিকা পাম, স্নেক প্ল্যান্ট ইত্যাদি গাছগুলি কিন্তু ন্যাচারাল অর্থাৎ প্রাকৃতিক ভাবে পরিবেশ দূষণ থেকে রক্ষা করে। তাই বাইরে যদি গাছ লাগানোর জায়গা না থাকে, ঘরের ভেতরে দু একটা গাছ লাগিয়ে ফেলুন, দেখবেন রাত্রিবেলায় ঘরের মধ্যে অক্সিজেন পাচ্ছেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক