Hoop Life

Dog Vastu: কুকুরকে ডেকে ডেকে খাওয়াচ্ছেন রোজ! জানেন এই অভ্যেস থেকেই বদলে যেতে পারে ভাগ্য

ভারত তথা এশিয়ার মধ্যে অন্যতম প্রাচীন একটি শাস্ত্র হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ির নানা বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে। এছাড়াও বাড়িতে নানা পশুপাখির আগমনের প্রভাব নিয়ে আলোচনা হয়ে থাকে বাস্তুশাস্ত্রে।

আমরা কমবেশি অনেকেই বাড়িতে পোষ্য প্রাণী রাখতে ভালোবাসি। এক্ষেত্রে কেউ কেউ যেমন বিড়াল পোষেন, কেউ আবার রাখেন নানা পাখি। তবে অনেকের আবার বাড়িতে কুকুর পোষার অভ্যেস রয়েছে। আবার কেউ কেউ না পুষলেও বাড়িতে রাস্তার কুকুর এলেও তাকে খাবার দিয়ে থাকেন। আর এই অভ্যাসের প্রভাব ব্যাপকভাবে আমাদের জীবনে পড়তে পারে। কারণ এই প্রাণীটিকে ঘিরে নানা নিয়ম রয়েছে বাস্তশাস্ত্রে। বলা বাহুল্য, কুকুরকে এই প্রাচীনতম শাস্ত্রে গুরুত্বপূর্ণ স্থান দেওয়া হয়। একনজরে দেখে নিন যে বাড়িতে কুকুর আসা শুভ নাকি অশুভ।

বাস্তশাস্ত্রের বিশেষজ্ঞদের মতে, বাড়িতে কুকুর পোষা খুবই ভালো লক্ষণ। যদিও বাড়িতে যেকোনো প্রাণীর পালন ও যত্ন করাকে শুভ মনে মনে করে হয় বাস্তুশাস্ত্রে। তবুও কুকুর পোষা বা বাড়িতে কুকুর আসাকে ভালো লক্ষণ বলে দাবি করা হয় এই শাস্ত্রে। বাস্তশাস্ত্র মতে, বাড়িতে কালো কুকুর থাকলে বাড়ি থেকে নেতিবাচক শক্তির প্রভাব দূর হয়। বলা হয় যে বাড়িতে কুকুর পোষা হলে শনি, রাহু ও কেতু একসাথে শান্ত থাকে। এছাড়াও মনে করা হয় যে এমনটা হলে বাড়িতে সব গ্রহের সুপ্রভাব পড়বে।

তবে অনেকের ক্ষেত্রেই বাড়িতে কুকুর পোষা সম্ভব হয়ে ওঠেনা। তাহলে কি তাদের ক্ষেত্রে এই সৌভাগ্য প্রাপ্তির সুযোগ থাকবে না? না, এমনটা মোটেই নয়। কারণ গ্রহের প্রভাব থেকে সৌভাগ্য ফেরাতে হলে কুকুরকে খাবার দেওয়া একটি জরুরি কাজ বলে বিবেচিত হয়। তাই বাড়িতে কুকুর এলে তাকে খাওয়ানো কিংবা রাস্তার কুকুরদের ডেকে খাওয়ানোর ফলেও এই সৌভাগ্য প্রাপ্তি ঘটবে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা। কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের উদ্দেশ্য নয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা