whatsapp channel

বিয়ের আগেই মেয়েরা এই বিষয়গুলি জেনে নিন, নয়তো ভবিষ্যতে পড়তে হবে সমস্যায়

প্রায় প্রতিটি মেয়ের জীবনেই বিয়ে (Marriage) নিয়ে কমবেশি কিছু স্বপ্ন থাকে। বিয়ের পর মেয়েটিকেই নিজের দীর্ঘদিনের আশ্রয় ছেড়ে চলে যেতে হয় এক অজানা অচেনা পরিবেশে। তাই হবু জীবনসঙ্গী, নতুন জায়গা,…

Nirajana Nag

Nirajana Nag

প্রায় প্রতিটি মেয়ের জীবনেই বিয়ে (Marriage) নিয়ে কমবেশি কিছু স্বপ্ন থাকে। বিয়ের পর মেয়েটিকেই নিজের দীর্ঘদিনের আশ্রয় ছেড়ে চলে যেতে হয় এক অজানা অচেনা পরিবেশে। তাই হবু জীবনসঙ্গী, নতুন জায়গা, মানুষজন কেমন হবে তা নিয়ে একটা ভয় কাজ করে প্রায় সবার মনের মধ্যেই। বিয়ে আসলে দুটি পরিবারের মধ্যে বন্ধন। দুটি মানুষের মধ্যে দিয়ে দুটি পরিবারই একে অপরের সঙ্গে সম্পর্কে আবদ্ধ হয়। বিয়ের আগে তাই জীবনসঙ্গী এবং তার পরিবারের সদস্যদের সম্পর্কে জেনে বুঝে নেওয়া জরুরি। বিয়ের আগে একটি মেয়ের কিছু জিনিস জেনে রাখা উচিত। সেগুলো কী কী তা জানতে প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

স্বভাব চরিত্র– কোনো মানুষকে বিচার করার ক্ষেত্রে অন্যতম বড় মাধ্যম তার স্বভাব চরিত্র। যার সঙ্গে জীবনের বেশিরভাগ সময়টা কাটাবেন, সেই সঙ্গী কতদূর মনের মতো হল তা তার স্বভাব চরিত্র দেখেই অনেকাংশে বিচার করা যায়। তাই বিয়ের আগে এই বিষয়টা জেনে নেওয়া জরুরি।

বিয়ের আগেই মেয়েরা এই বিষয়গুলি জেনে নিন, নয়তো ভবিষ্যতে পড়তে হবে সমস্যায়

মূল্যবোধ– যেকোনো মানুষের শুধু আর্থিক ভাবে প্রতিষ্ঠিত হলেই হয় না, মূল্যবোধ থাকা বাঞ্ছনীয়। জীবনসঙ্গীর মধ্যে সেই গুণটি আছে কিনা তা অবশ্যই জেনে নেওয়া উচিত।

পরিবারের সদস্য– বিয়ের পরে সাধারণত একটি মেয়েকেই নিজের বাড়ি, নিজের পরিবার ছেড়ে অন একটি পরিবেশে গিয়ে মানিয়ে নিতে হয়। এক্ষেত্রে মেয়েটির স্বাচ্ছন্দ্য নির্ভর করে নতুন পরিবেশ, সেখানকার মানুষজনদের ব্যবহারের উপরেও। তাই হবু জীবনসঙ্গী ছাড়াও তার পরিবারের প্রতিটি সদস্যের মন বোঝাও দরকার। এমনকি অনেক আত্মীয়ও থাকেন যারা জীবনে সমস্যার সৃষ্টি করতে পারেন। এদের থেকে দূরত্ব বজায় রাখাই বুদ্ধিমানের কাজ। এতে ভবিষ্যতে নিজেকে মানিয়ে নেওয়া সহজ হবে।

কর্তৃত্বপরায়ণতা– হাতের পাঁচটা আঙুল যেমন সমান হয় না, তেমনি পরিবারে সব সদস্যও এক রকম হয় না। আবার কিছু কিছু পরিবারে কর্তৃত্ব ফলানোর মনোভাবও থাকে। তবে সেটা মাত্রাতিরিক্ত কিনা সে সম্পর্কে আগে থেকে খোঁজ খবর নেওয়া দরকার।

স্বকীয়তা বজায় রাখা– ব্যক্তি সত্ত্বা বজায় রাখা খুবই জরুরি। নতুন পরিবেশে খাপ খাওয়াতে গিয়ে নিজেকেই হারিয়ে ফেললে চলবে না। আর যদি দেখেন, আগে থেকেই বদলে ফেলার চেষ্টা চলছে তাহলে বুঝেশুনে বুদ্ধিমানের মতো কাজ করা উচিত।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই