Hoop Life

Gardening Tips: গাছের গোড়ায় ছড়িয়ে দিন এই ৫ ঘরোয়া জিনিস, ফুটবে গাছ-ভর্তি গোলাপ ফুল

ডিসেম্বর প্রায় শেষের মুখে। আর ডিসেম্বরেই প্রবল শীতের চাদরে ঢেকে গেছে গোটা রাজ্য। ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যাওয়ার পর যেন শীতের দোর খুলে গিয়েছে বাংলা বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার দাপটে আপাতত বাংলার বুকে দাপট দেখাচ্ছে শীত। ইতিমধ্যে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছে ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও এখন ঠান্ডায় জুবুথুবু। শীতকালে যেমন বাজারে আসে বাহারি ফল, তেমনই বাজারে অনেকরকম সবজির আমদানি ঘটে এই শীতকলেই। এদিকে শীতকালে নানা ফুল ফোটে বাগানে। অনেকের ক্ষেত্রে বাগান করার জায়গা না থাকলেও বাড়ির ব্যালকনি বা ছাদে বাহারি ফুলের গাছ লাগিয়ে থাকেন।

শীতে যেমন ফোটে গাঁদা, তেমনই ক্যালেন্ডুলা, ডালিয়া ফুলও ফোটে ব্যাপকভাবে। একইসঙ্গে এই শীতে ফোটে বাহারি গোলাপ ফুলও। কমবেশি সকলের বাড়িতেই টবের উপর গোলাপ গাছ থাকে। তবে গোলাপ গাছ লাগলেও গোলাপের ফুল ফোটেনা সব গাছে। কিন্তু এই সমস্যার সমাধান মিলতে পারে গৃহস্থালির কয়েকটি জিনিসের মাধ্যমেই। এই জিনিসগুলি গোলাপ গাছের গোড়ায় দিলে ফুটবে গাছ ভর্তি ফুল। একনজরে জেনে নিন সেসব উপায়।

● ফিটকিরি: ফিটকিরি গাছের জন্য খুবই উপকারী হয়ে থাকে। তাই গোলাপ গাছের গোড়াতেও এটি দিলে উপকার মিলবে। এর জন্য সারারাত জলে এক টুকরো ফিটকিরি ভিজিয়ে সকালও গাছের গোড়ায় সেই জল দিন। সপ্তাহে একদিন এই কাজটি করলেই মিলবে সুফল।

● সালফার: সালফার মাটির সঙ্গে মিশলেই তা পটাশে পরিণত হয়। আর এই পটাশ গাছের জন্য ভীষণভাবে উপকারী। এতে গাছে যেমন গাছের বৃদ্ধি হয় তরতরিয়ে, তেমনই গাছে ফুলের সুমহার ঘটে।

● ডিমের খোসা: ডিমের খোসা গাছের জন্য ব্যাপক উপকারী। তার জন্য ফিমের খোসা শুকনো করে সেটিকে গুঁড়ো করে সপ্তাহে একফিন গোলাপ গাছের গোড়ায় দিন। এতে উপকার মিলবে।

● সবজির খোসা: যেকোনো সবজির খোসা গাছের জন্য দারুন জৈব সার হতে পারে। তার জন্য সবজির খোসা শুকিয়ে নিয়ে সেটিকে গুঁড়ো করে মাটির সঙ্গে মিশিয়ে গোলাপ গাছের গোড়ায় ছড়িয়ে দিন। সপ্তাহে একদিন এটি করলেই গাছে ঘটবে ফুলের আধিক্য।

● ভিনিগার: ভিনিগারও গাছের জন্য ভীষণভাবে উপকারী হয়। তবে গোলাপ গাছের গোড়ায় গাঢ় ভিনিগার দেবেন না। জলের সঙ্গে মিয়াইয়ে মাসে একবার ভিনিগার দিন গোলাপ গাছের গোড়ায়। এতে গাছ ভর্তি ফুল ফুটবে গাছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা