Hoop News

Ferry service in new route: মেট্রো চালু হতেই জলপথে কমেছে যাত্রী, ঢেলে সাজানো হচ্ছে ফেরি পরিষেবা

Advertisements

এই মুহূর্তে এসপ্ল্যানেড থেকে হাওড়া পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হয়েছে। ঠিক তার পরই বাস থেকে শুরু করে জলপথে মানুষের যাতায়াত অনেকটাই কমে গেছে। খুব অল্প সময় মানুষ গন্তব্যে পৌঁছে যেতে পারছে, সেই জন্য অন্য কোন রুট আর ব্যবহার করতে চাইছে না নিত্যযাত্রীরা। স্বাভাবিকভাবেই একটা ধাক্কা খেয়েছে নদী পরিবহন ব্যবস্থা। আর এই কথাকে মাথায় রেখেই বেশ কয়েকটা নতুন রুটে আর পাশাপাশি কিছু বন্ধ করা রুট আবার নতুন করে চালু করা হবে। তাতে একটু নদী পরিবহনে ও নিত্যযাত্রীরা যাতায়াত করে সেজন্যই এমন নতুন নতুন ব্যবস্থা করা হচ্ছে।

কাশিপুর হাওড়া, বেলুড় বরানগর এর মধ্যে একটা নতুন পরিষেবা চালু করা হবে। যাত্রীদের কথা মাথায় রেখে এমনটাই জানানো হয়েছে পরিবহন দপ্তর সূত্র থেকে। এছাড়াও বাধাঘাট আর্মেনিয়ান, শিবপুর বাবুঘাট, মন্দির ফেয়ারলি প্লেসে অনেকদিন ধরে যে ফেরি পরিষেবা বন্ধ রয়েছে তাকে কিন্তু আবার নতুন করে চালু করার একটা চিন্তা ভাবনা করা হচ্ছে। এর জন্য রাজ্য সরকার প্রায় ৭ কোটি টাকা বরাদ্দ করেছে নতুন করে চালু করা হবে বলেও জানিয়েছে। আবার শোনা যাচ্ছে ১৯টি ফেরিঘাটকে নাকি নতুন রূপে সাজানো হবে।

হাওড়া স্টেশন সংলগ্ন ফেরিঘাট থেকে বাবুঘাট, চাঁদপুর ঘাট, আর্মেনিয়ান, বাগবাজার, শোভাবাজার রুটে যে সমস্ত ফেরি সার্ভিস চালু রয়েছে। সেখানেও আয় বাড়ানোর জন্য এখানে ফেরির সংখ্যাকেও বাড়িয়ে দেওয়ার একটা সিদ্ধান্ত নিয়েছে ফেরি সার্ভিসের পক্ষ থেকে। যেদিন থেকে মেট্রো চালু হয়েছে। ঠিক সেদিন থেকেই প্রায় সাত শতাংশ যাত্রী কবে গিয়েছে এখানে শিয়ালদা পর্যন্ত হাওড়া থেকে মেট্রো চালু হলে আশা করা যাচ্ছে, যে যাত্রী সংখ্যা আরো কমে যেতে পারে। ফেরিঘাট মুখী করার জন্যই এখানে ক্যাফে রেস্তোরাঁ চালু করা হবে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক