Lpg Gas Cylinder: রান্নার গ‍্যাস নিয়ে বড় আপডেট! বাজেট ঘোষণার পরেই চালু নতুন নিয়ম

সদ‍্য পেশ হয়েছে কেন্দ্রের পূর্ণাঙ্গ বাজেট (Union Budget)। কিছু কিছু বিষয়ে মধ‍্যবিত্তকে বড় স্বস্তি দিয়েছে এই বাজেট। এবার এলপিজি গ‍্যাসের (LPG Gas) খরচের কথাও উঠে এসেছে বাজেটের পরে। দেশ জুড়ে এলপিজি গ‍্যাস কানেকশন পাঠানো হচ্ছে বাড়ি বাড়ি। বেশিরভাগ মানুষই এখন রান্নার জন‍্য ব‍্যবহার করছেন গ‍্যাস‌ সিলিন্ডার। অন‍্যদিকে রান্নার গ‍্যাস সংক্রান্ত বড় আপডেট দিয়েছে সরকার।

দৈনন্দিন প্রায় সব জিনিসের দামই বেড়ে চলেছে পাল্লা দিয়ে। রান্নার গ‍্যাসের বাড়তে থাকা দাম নিয়েও চিন্তিত সাধারণ মানুষ। এবার রান্নার গ‍্যাসের ই কেওয়াইসি আপডেট করার কথা বলা হয়েছে সরকারের তরফে। বিগত কয়েক মাস ধরেই এলপিজি গ‍্যাসের ই কেওয়াইসি আপডেট করার কথা বলা হচ্ছে। এ নিয়েও মানুষের মনে হাজারটা প্রশ্ন দেখা দিচ্ছে। ই কেওয়াসি আপডেট করার শেষ দিন, এটি না করলে কী সমস‍্যা হতে পারে তা নিয়ে প্রশ্ন উঠছে।

এলপিজি গ‍্যাসের ই কেওয়াইসি আপডেট করার শেষ দিন কবে? ই কেওয়াইসি আপডেট না করলে কি করা যাবে না গ‍্যাস বুকিং? সাধারণ মানুষের এমন সংশয় দূর করার জন‍্য বক্তব‍্য রেখেছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ‍্যাস মন্ত্রী। তিনি জানিয়েছেন এলপিজি গ‍্যাসের ই কেওয়াইসি আপডেট করার শেষ তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

আসলে বাণিজ‍্যিক সিলিন্ডার বা কমার্শিয়াল গ‍্যাস সিলিন্ডারের জালিয়াতি বুকিং বন্ধ করার জন‍্য এবং জাল গ্রাহকদের অ্যাকাউন্ট বন্ধ করার জন‍্য ই কেওয়াইসি চালু করা হয়েছে কেন্দ্রের তরফে। যারা এখনো পর্যন্ত ই কেওয়াইসি আপডেট করাননি তারা নিজেদের সংস্থার মাধ‍্যমে কিংবা নিজেদের এলাকার ডিলারদের মাধ‍্যমে তা করিয়ে নিতে পারবেন। যারা বাড়ি বাড়ি গ‍্যাহ ডেলিভারি করেন তারাও ই কেওয়াইসি আপডেট করিয়ে দিতে পারবেন। সেই সঙ্গে আরো জানানো হয়েছে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় থাকা গ্রাহকরা ৩০০ টাকা ভর্তুকি পাওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে ২০২৫ সালের মার্চ মাস পর্যন্ত।