whatsapp channel

Weather Forecast: মকর সংক্রান্তির আগেই শীতের দ্বিতীয় ইনিংস, এইসব জেলায় ১০ ডিগ্রিতে নামবে পারদ

সামনেই মকর সংক্রান্তি। অর্থাৎ, পৌষ মাস প্রায় শেষের মুখে। আর পৌষের শেষ সপ্তাহ গড়াতে না গড়াতেই প্রবল শীতের চাদরে ঢেকে গেছে গোটা রাজ্য। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাওয়ার পর যেন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

সামনেই মকর সংক্রান্তি। অর্থাৎ, পৌষ মাস প্রায় শেষের মুখে। আর পৌষের শেষ সপ্তাহ গড়াতে না গড়াতেই প্রবল শীতের চাদরে ঢেকে গেছে গোটা রাজ্য। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাওয়ার পর যেন শীতের দোর খুলে গিয়েছে বাংলা বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার দাপটে আপাতত বাংলার বুকে দাপট দেখাচ্ছে শীত। ইতিমধ্যে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছে ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও এখন ঠান্ডায় জুবুথুবু। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছে।

Advertisements

গতকাল থেকেই পারদ কিছুটা নেমেছে রাজ্যজুড়ে। ইতিমধ্যে, স্বাভাবিকের নীচে নেমে গেছে শহর কলকাতার তাপমাত্রা। এছাড়াও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে জাঁকিয়ে শীত পড়ছে। একইসঙ্গে পশ্চিমের জেলাগুলিতে পারদের অঙ্ক ১০ ডিগ্রি ছুঁয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও প্রবল শীত অনুভূত হচ্ছে আজ থেকে। এককথায় শীতের দ্বিতীয় স্পেলে ঢেকেছে গোটা রাজ্য। একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ সকাল দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়ার সকনগে সঙ্গে শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার হয়ে যাবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে শীতের মেজাজ ভালোভাবে অনুভূত হবে শহরে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ ব্যাপকভাবে পারদের পতন ঘটবে জেলায় জেলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে ব্যাপক ঠান্ডা পড়তে চলেছে আজ। আজ পারদ নেমে যাবে ১০ ডিগ্রিতে। একইসঙ্গে ঘন কুয়াশার চাদরে ঢেকে যাবে একাধিক জেলা। ফলে দক্ষিণবঙ্গ জুড়ে পুরোদস্তুর প্রভাব দেখাবে শীত।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কোনো জেলায় তুষারপাতের সম্ভাবনা নেই। তবে দার্জিলিং ও কালিম্পং জেলায় আগামী ২ দিনে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আজ আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই উত্তরবঙ্গে গতকালকের মতোই ঠান্ডা থাকবে মনে করা হচ্ছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা