Hoop NewsHoop Trending

বাংলাদেশ থেকে পাকাপাকি বিদায়, শেখ হাসিনাকে নিয়ে বিষ্ফোরক ছেলে জয়

ছাত্র বিক্ষোভ দিয়ে শুরু হয়েছিল। বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) পদত্যাগের পরেও অশান্তি বজায় রয়েছে বাংলাদেশে। সোমবার বিক্ষোভের মাঝেই প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়ে দেশ ছাড়েন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজের বাসভবন থেকে সামরিক হেলিকপ্টারে দেশ ছাড়েন তিনি। আপাতত ভারতে রয়েছেন হাসিনা। এবার মাকে নিয়ে মুখ খুললেন হাসিনা পুত্র সজীব ওয়াজেদ জয়।

বাংলাদেশে আর নাও ফিরতে পারেন শেখ হাসিনা, সম্প্রতি এমনটাই জানালেন ছেলে জয়। এক সংবাদ মাধ্যমের কাছে তিনি বলেন, রবিবার থেকেই প্রধানমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার কথা ভেবে রেখেছিলেন হাসিনা। সোমবার সে বিষয়ে ঘোষণা করার কথা ছিল বলে জানান তিনি। আন্দোলনের বিষয়ে তিনি বলেন, শুধুমাত্র গতকালই ১৩ জন পুলিশকর্মীকে পিটিয়ে মারা হয়েছে। উন্মত্ত জনতা যখন পিটিয়ে মারছে তখন কী করা উচিত পুলিশের? বলপ্রয়োগ করে আন্দোলন প্রতিহত করার কথাও বলেন হাসিনা পুত্র।

তিনি আরো জানান, বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে হতাশ ছিলেন হাসিনা। বাংলাদেশের রাজনীতিতে আর তিনি ফিরতে চান না বলেও জানান জয়। তাঁর কথায়, হাসিনা যখন ক্ষমতায় আসেন তখন দেশের অবস্থা ভালো ছিল না। তিনিই দেশের পরিবর্তন আনেন। বর্তমানে এশিয়ার অন্যতম প্রগতিশীল দেশগুলির মধ্যে অন্যতম বাংলাদেশ। পাশাপাশি হাসিনা পুত্র এও বলেন, সেনার তরফে তাঁর মায়ের উপরে কোনো রকম চাপ সৃষ্টি করা হয়নি। শেখ হাসিনার পাশে দাঁড়ানোর জন্য ভারত সরকারকেও ধন্যবাদ দিয়েছেন জয়।

এই মুহূর্তে দিল্লির সেফ হাউসে রয়েছেন শেখ হাসিনা। শোনা যাচ্ছে, পশ্চিমী দেশগুলিতে আশ্রয় নেওয়ার পরিকল্পনায় রয়েছেন তিনি। কিন্তু ইঙ্গিত পাওয়া যাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র তাঁকে আশ্রয় দিতে প্রস্তুত নয়। ব্রিটেনের কাছে আশ্রয় চেয়ে ইতিমধ্যেই প্রত্যাখাত হয়েছেন তিনি। আর এবার আমেরিকাও মুখ ফেরালো হাসিনার দিক থেকে। বিশেষজ্ঞদের মতে, আমেরিকার ইন্ধনেই ক্ষমতা হারিয়েছেন হাসিনা। তবে এবার প্রশ্ন উঠতে শুরু করেছে, আমেরিকার ভিসা বাতিলের ঘটনায় তাঁর রাজনৈতিক জীবনে কোনো প্রভাব ফেলবে কিনা। কারণ আন্তর্জাতিক রাজনীতিতে আমেরিকার প্রভাবের কথা মাথায় রেখে বাকি পশ্চিমী দেশগুলিও একই পথ ধরবে কিনা তা নিয়ে প্রশ্ন থাকছে। এও মনে করা হচ্ছে, এমন যদি হয় তবে রাশিয়া, বেলারুশ বা পশ্চিম এশিয়ার কোনও দেশে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন হাসিনা।

Related Articles