whatsapp channel

Weather: আজ বিকেলেই তুমুল পরিবর্তন আবহাওয়ার, কলকাতা সহ দক্ষিনবঙ্গে প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা!

মার্চের শুরু থেকেই রাজ্যজুড়ে চলছে তাপপ্রবাহ। মাঝে কয়েকদিনের নিম্নচাপে রাজ্যে স্বস্তি ফিরলেও বিগত কয়েকসপ্তাহ ধরেই রাজ্যজুড়ে চলছিল গ্রীষ্মের স্লগ-ওভারের দাপুটে ইনিংস। এই চরম দাবদাহে গত কয়েকদিন পুড়েছে রাজ্যের একাধিক জেলা।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

মার্চের শুরু থেকেই রাজ্যজুড়ে চলছে তাপপ্রবাহ। মাঝে কয়েকদিনের নিম্নচাপে রাজ্যে স্বস্তি ফিরলেও বিগত কয়েকসপ্তাহ ধরেই রাজ্যজুড়ে চলছিল গ্রীষ্মের স্লগ-ওভারের দাপুটে ইনিংস। এই চরম দাবদাহে গত কয়েকদিন পুড়েছে রাজ্যের একাধিক জেলা। এই তাপপ্রবাহের রেশ ছুঁয়ে যায় উত্তরবঙ্গকেও। তবে জুনের দ্বিতীয় সপ্তাহেই বঙ্গে ফিরল স্বস্তি।

গল্প সোমবার উত্তরবঙ্গে ঢুকেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। স্বাভাবিক নিয়মে উত্তরবঙ্গের জলপাইগুড়িতে বর্ষা ঢোকে ৭ জুন। কিন্তু এবছর নির্ধারিত সময়ের ৫ দিন পরে বর্ষা এলো উত্তরবঙ্গে। তাই উত্তরবঙ্গ জুড়ে আজ ও আগামী কয়েকদিন চলবে ভারী বৃষ্টিপাত। দক্ষিণবঙ্গের কয়েকটি গাঙ্গেয় জেলাতেও হতে পারে বৃষ্টি। তবে বৃষ্টি হলেও এদিন জারি থাকবে তাপপ্রবাহ। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

■ কলকাতার আবহাওয়া: গত কয়েকদিন শহর কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়। তবে সেই বৃষ্টির কারণে স্বস্তি ফেরেনি শহরে, বরং বেড়েছে অস্বস্তি। আর বৃহস্পতিবারও অস্বস্তিকর গরম বজায় থাকবে কলকাতা সহ কয়েকটি গাঙ্গেয় জেলায়। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বাধিক ৮৬ শতাংশ। ফলে অর্দ্রতাজনিত অস্বস্তি থাকবেই আজ শহরে।তবে আজ বিকেলের দিকে তুমুল বদলে যেতে পারে শহরের আবহাওয়া। এদিন শহরে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে, সঙ্গে বৃষ্টিপাতও।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: শহর কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতেও আজ বিকেলে রয়েছে ঝড়বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলিতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। সঙ্গে রয়েছে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা। এছাড়াও মুর্শিদাবাদ এবং নদিয়াতে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হতে পারে ঝড়, সঙ্গে বৃষ্টি। অন্যদিকে, দক্ষিণবঙ্গের কিছু জেলায় আজ রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনাও। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আজ তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়। ফলে সেইসব জেলায় বজায় থাকবে গ্রীষ্মের দাপুটে ইনিংস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে অস্বস্তি থাকলেও বিগত কয়েকদিনে উত্তরবঙ্গে ফিরেছে বর্ষার স্বস্তি। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মালদাতে রয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। এরমধ্যে আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং, জলপাইগুড়িতে হতে পারে ভারী বৃষ্টি। আগামী কয়েকদিন উত্তরবঙ্গে এই আবহাওয়া বজায় থাকবে বলেই জানা গেছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা