whatsapp channel

Mukesh Ambani: মমতার সঙ্গে হাত মেলালেন মুকেশ আম্বানি, লাখ লাখ কর্মসংস্থান হবে রাজ্যে!

এক দশকের বেশি সময় আগে বাংলায় টাটা গোষ্ঠীর আগমন ঘটে। বাম জমানায় সিঙ্গুরে ন্যানো কারখানা স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এর মাঝেই শুরু হয় আন্দোলন, যার প্রধান মুখ ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

এক দশকের বেশি সময় আগে বাংলায় টাটা গোষ্ঠীর আগমন ঘটে। বাম জমানায় সিঙ্গুরে ন্যানো কারখানা স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এর মাঝেই শুরু হয় আন্দোলন, যার প্রধান মুখ ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলা যায়, এই সিঙ্গুর আন্দোলনের হাত ধরে বাংলার মসনদে আসে তৃণমূল সরকার। ক্ষমতায় এসেই চাষীদের জমি ফিরিয়ে দেয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কিন্তু এর পরেই রাজ্য থেকে পাততাড়ি গুটিয়ে বিদায় নেয় টাটা গোষ্ঠী। তারপর থেকেই শিল্পক্ষেত্রে খরা বজায় রয়েছে বাংলায়। এরপরই শিল্প-বিমুখী তকমা পায় তৃণমূল সরকার।

তবে এবার সেই অপবাদ ঘুচতে চলেছে। কারণ এবার বাংলায় বিপুল বিনিয়োগের পথে হাঁটছে রিলায়েন্স গোষ্ঠী। মঙ্গলবার কলকাতার নিউটাউনে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে সপ্তম বাণিজ্য সম্মেলনের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এদিন এই সম্মেলনের আগে রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানি সহ একাধিক শিল্পপতির সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেখানেই বাংলাকে নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিধ্যান্ট নেওয়া হয়। পশ্চিমবঙ্গে এবার একাধিক শিল্পগোষ্ঠীর বিনিয়োগ হতে চলেছে, যার মধ্যে রিলায়েন্স অন্যতম।

মঙ্গলবার বাণিজ্য সম্মেলনের মঞ্চে মমতার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন মুকেশ আম্বানি। তিনি বলেন, “এই রাজ্য এখন বিনিয়োগের গন্তব্যে পরিণত হয়েছে।” এর পরেই তিনি ঘোষণা করেন, রিলায়্যান্স গোষ্ঠী আগামী তিন বছরে বাংলায় আরও ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। কিন্তু কোন কোন ক্ষেত্রে হবে সেই বিনিয়োগ? রিলায়্যান্স কর্ণধার জানিয়েছেন, শিক্ষা, স্বাস্থ্য ও কৃষিক্ষেত্রকে ডিজিটালি আরও উন্নত করার জন্য বিনিয়োগ করা হবে। একই সঙ্গে, টেলি যোগাযোগে Jio-কে আরও প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিতে বদ্ধপরিকর তারা। পাশাপাশি, জৈব শক্তি উৎপাদনে রিলায়্যান্স যে গুরুত্ব আরোপ করেছে, সেই ক্ষেত্রেও বাংলায় বিনিয়োগ করা হবে বলে ঘোষণা করা হয়।

এদিন এই বাণিজ্য সম্মেলনে মুকেশ আম্বানি দাবি করেন যে, অর্থনৈতিক উন্নতির জন্য বর্তমানে সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, তাইওয়ানের মতো দেশকে ‘এশিয়ান টাইগার’ তকমা দেওয়া হয়। কিন্তু সেই ‘এশিয়ান টাইগার’-দের একদিন ছাপিয়ে যাবে পশ্চিমবঙ্গ, এমনটাই অনুমান আম্বানির। তাঁর কথায়, “এখন বাংলা এতটাই কর্মদক্ষ এবং উচ্চাকাঙ্খী হয়ে উঠেছে যে আমি নিশ্চিত, একদিন সব এশিয়ান টাইগারদের ছাপিয়ে যাবে এই ভয়ডরহীন রয়্যাল বেঙ্গল টাইগার।”

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা