whatsapp channel

Weather Update: কুয়াশাচ্ছন্ন সকাল, শীতেও ঘাটতি, তাহলে কি বৃষ্টিতে মাটি হবে বড়দিনের আনন্দ!

আজ বড়দিন। বিশ্বজুড়ে আজ উৎসবের মরশুম। কলকাতা সহ গোটা রাজ্যেও আজ পালিত হয় এই উৎসব। কিন্তু বড়দিনে জধাও শীত। কয়েকদিন আগে অবধি প্রবল শীতের চাদরে ঢেকে গিয়েছিল গোটা রাজ্য। ঘূর্ণিঝড়ের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজ বড়দিন। বিশ্বজুড়ে আজ উৎসবের মরশুম। কলকাতা সহ গোটা রাজ্যেও আজ পালিত হয় এই উৎসব। কিন্তু বড়দিনে জধাও শীত। কয়েকদিন আগে অবধি প্রবল শীতের চাদরে ঢেকে গিয়েছিল গোটা রাজ্য। ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যাওয়ার পর যেন শীতের দোর খুলে গিয়েছিল বাংলা বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার দাপটে বাংলার বুকে দাপট দেখাতে সুইউ করেছিল শীত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছে ব্যাপক পারদ পতন ঘটেছিল। সেই সঙ্গে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিল।

তবে বড়দিনের আগেই শীতে ঘাটতি দেখা গেছে রাজ্যজুড়ে। তার কারণ অবশ্য ভারত মহাসাগরে তৈরি একটি ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্তটি বর্তমানে দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার প্রভাবে রাজ্যে ব্যাপক পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। আর সেই কারণেই দক্ষিণবঙ্গে শীতের প্রকোপ অনেকটাই কমে গিয়েছে। বড়দিনেও নেই ঠান্ডা তাহলে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? সেটাই এখন একনজরে দেখে নিন।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে বড়দিনের দিন যে শীতের মেজাজ ভালোভাবে অনুভূত হবে না শহরে, তা বলাই যায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলাতেই বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। আজ প্রায় সব জেলাতেই সকাল ও সন্ধ্যেবেলায় কুয়াশা দেখা যাবে। তবে দিনভর উজ্জ্বল রোদ থাকবে জেলায় জেলায়। আবহাওয়া থাকবে পরিষ্কার। আজ ব্যাপকভাবে পারদের পতন ঘটবে না জেলায় জেলায়। তবে পশ্চিমের জেলাগুলিতে আজ ঠান্ডা অনুভূত হবে কিছুটা। আজ পারদ নেমে যাবে ১৪ ডিগ্রিতে। আগামী দুদিন কিছুটা কম থাকবে শীতের প্রভাব।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কোনো জেলায় তুষারপাতের সম্ভাবনা নেই। এছাড়াও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই উত্তরবঙ্গে গতকালকের মতোই ঠান্ডা থাকবে মনে করা হচ্ছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা