whatsapp channel

চাল নিয়ে বড় পদক্ষেপ নিল কেন্দ্র, হাসি ফুটবে মধ্যবিত্তদের মুখে

সামনেই লোকসভা ভোট, তার আগে বড় সিদ্ধান্ত নিল মোদি সরকার। মূলত, চাল দিয়ে এক বৃহৎ অঙ্কের আমদানি রপ্তানি হয় গোটা ভারতে। এদেশ থেকে চাল যেমন বাইরের দেশে যায়, তেমনই বৃষ্টি…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

সামনেই লোকসভা ভোট, তার আগে বড় সিদ্ধান্ত নিল মোদি সরকার। মূলত, চাল দিয়ে এক বৃহৎ অঙ্কের আমদানি রপ্তানি হয় গোটা ভারতে। এদেশ থেকে চাল যেমন বাইরের দেশে যায়, তেমনই বৃষ্টি প্রধান দেশ থেকে এই দেশে চাল আসেও। এতে করে চালের দাম বৃদ্ধি পাচ্ছে। সেই বৃদ্ধির গোড়াতে এবারে কোপ বসালো কেন্দ্র। ভারতের অভ্যন্তরীণ বাজারে চালের সরবরাহ স্থিতিশীল রাখতে নতুন সিদ্ধান্তে উপনীত হল কেন্দ্র।

Advertisements

ইতিমধ্যে, ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (ডিজিএফটি) A Directorate General of Foreign Trade একটি বিজ্ঞপ্তি জারি করেছে, যেখানে বলা হয়েছে মূল্যবৃদ্ধি মোকাবেলায় বাসমতি বহির্ভূত সাদা চালের রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত। ইতিমধ্যেই যে চাল বিদেশের বাজারে পাঠানোর জন্য জাহাজে তোলা হয়েছে সেই চাল এই নিয়মের মধ্যে থাকছে না। ওই চাল আগের মতন বাইরে যাবে। কিন্তু, এরপর থেকে আর অন্য কোনো চাল রপ্তানি করবে না ভারত, শুধু মাত্র বাসমতি চাল ছাড়া।

Advertisements

আবারও জানিয়ে রাখি, মোদি সরকার নিল নতুন এক সিদ্ধান্ত। মূল্যবৃদ্ধি আটকাতে নতুন নিয়ম চালু হয়েছে। এই মুহূর্তে, যেই চাল জাহাজে উঠে গেছে, সেই চাল ব্যতীত অন্য কোনো চাল রপ্তানি হবে না। হ্যাঁ, পরিবর্তিত নীতি অনুযায়ী, এখন থেকে বাসমতি চাল ব্যতীত অন্য কোনো সাদা চাল আর রপ্তানি করা যাবে না।

Advertisements
চাল নিয়ে বড় পদক্ষেপ নিল কেন্দ্র, হাসি ফুটবে মধ্যবিত্তদের মুখে
চাল সংক্রান্ত কেন্দ্রীয় বিজ্ঞপ্তি

সরবরাহ নিশ্চিত করা এবং দাম নিয়ন্ত্রণে রাখার উদ্দেশ্যে এই নিয়ম চালু করা হয়েছে। গত এক বছরে চালের দাম ১১% বেড়েছে। এক মাসে বেড়েছে ৩%। মূল্যবৃদ্ধির বাজারে চালের দাম কম করতেই মোদি সরকারের এই সিদ্ধান্ত। এবারে, দেশের লোক দেশের চাল খাবে। বিদেশের মাটিতে আর যাবে না চাল। শুধু মাত্র বাসমতি চালের রপ্তানি করবে ভারত, এ ব্যতীত কোনো চাল দেশের বাইরে যাবে না।

Advertisements
whatsapp logo
Advertisements