Hoop News

শ্রেণিবিভাজন করতে পারবে রাজ্য? SC-ST মামলায় ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

তফসিলি জাতি বা উপজাতি নিয়ে যুগান্তকারী রায় দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। OBC এর মতো এবার SC এবং ST সম্প্রদায়ের মধ্যেও শ্রেণিবিভাগ করা যেতে পারে বলে জানিয়েছে শীর্ষ আদালত। তফসিলি জাতি বা তফসিলি উপজাতির মধ্যে শ্রেণিবিভাজন করতে পারে রাজ্য, প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ৭ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এমনি রায় দিয়েছে।

OBC এর ক্ষেত্রে আগে থেকেই দুটি ভাগ রয়েছে। এবার SC এবং ST এর ক্ষেত্রেও হতে চলেছে তেমনটাই। জানা যাচ্ছে, SC এবং ST দুটি প্রধান ভাগের অন্তর্গত একাধিক জাতি রয়েছে, যাদের মধ্যে কিছু জাতি এখনো রয়েছে দারিদ্রসীমার নীচে। আবার কিছু জাতি রয়েছে যারা তুলনামূলক উন্নত এবং আর্থিক ভাবে সচ্ছল। তাই SC এবং ST এর মধ্যে শ্রেণিবিভাজন এর জন্য মামলা চলছিল দীর্ঘদিন ধরেই। এর আগে অবশ্য ইভি চিন্নিয়ার মামলার রায়ে বলা হয়েছিল, তফসিলি জাতি বা উপজাতির মধ্যে শ্রেণিবিভাজন করতে পারবে না রাজ্য। কিন্তু বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ সেই রায়কে খারিজ করে দেয়। সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, তফসিলি জাতি বা তফসিলি উপজাতির ক্ষেত্রে Cremy এবং Non Cremy Layer এ ভাগ করা যেতে পারে।

এমতাবস্থায় প্রশ্ন উঠছে যে, কেন্দ্রীয় সরকারের তরফেই নতুন উপশ্রেণিকরণের তালিকা আনা হবে নাকি রাজ্য এই শ্রেণিবিভাজন করতে পারবে? জানা গিয়েছে, রাজ্য চাইলে তফসিলি জাতি বা তফসিলি উপজাতির মধ্যে শ্রেণিবিভাজন করতে পারে। তবে কীসের ভিত্তিতে শ্রেণিভুক্ত করা হবে তা উল্লেখ করতে হবে। পাশাপাশি রায়ে এও বলা হয়েছে, বর্তমানে যেসব জনগোষ্ঠী SC এবং ST সম্প্রদায়ভুক্ত রয়েছেন তাদের কোনো জাতিকেই কাস্ট সিস্টেম থেকে বাদ দেওয়া যাবে না।

বর্তমানে যেকোনো সরকারি চাকরি এবং শিক্ষাক্ষেত্রেও থাকে জাতিগত সংরক্ষণ। এবার তফসিলি জাতি বা তফসিলি উপজাতির মধ্যে শ্রেণিবিভাজন করলে তার প্রভাবও এতে পড়বে বলে মনে করা হচ্ছে। তবে যেহেতু OBC এর ক্ষেত্রে আগে থেকেই দুটি ভাগ রয়েছে তাই এক্ষেত্রে খুব বেশি প্রভাব পড়বে বলে মনে করছে না ওয়াকিবহাল মহল।

Related Articles