Hoop NewsHoop Trending

DA Update: অবশেষে এল সুখবর! একলাফে বাড়বে বেতন, জানুন কারা পাবেন এই সুবিধা

ডিএ-র (DA) দাবি নিয়ে রাজ্য সরকারি কর্মীদের আন্দোলনে উত্তাল বাংলা। একদিকে কর্মবিরতির ডাকে থমকে রয়েছে বেশ কিছু দফতর, অন্যদিকে জেলায় জেলায় বাড়ছে সরকারি কর্মচারীদের বিক্ষোভ। রাজ্যে যখন এমন অবস্থা, তখন কিছুটা হলেও স্বস্তির খবর শোনাল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবার সুখবর। শীঘ্রই বাড়ছে তাদের বেতন। নির্দিষ্ট হারে বেতন বৃদ্ধির সম্ভাবনা বৃদ্ধি পেল মোদি সরকারের কর্মীদের জন্য। কিভাবে বাড়বে তাদের বেতন? দেখে নিন।

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার এই মাসেই ফিটম্যান্ট ফ্যাক্টর বৃদ্ধির কথা ঘোষণা করতে পারে। এর সঙ্গে ডিএ বৃদ্ধির ঘোষণাও এই মাসেই হতে পারে বলে জানা গেছে। তবে শুধু ডিএ নয়, অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ডিআর বৃদ্ধির পরিকল্পনাও রয়েছে বলে জানা গেছে। বিগত বছরের সেপ্টেম্বরেই ডিএ বাড়িয়েছিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়েছিল ৪ শতাংশ। একইভাবে বৃদ্ধি পেয়েছিল অবসরপ্রাপ্ত কর্মচারীদের ডিয়ারনেস রিলিফ বা ডিআর। এর ফলে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৮ লক্ষ অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারী লাভবান হয়েছিলেন। কারণ সেপ্টেম্বরে সপ্তম পে-কমিশনের অধীনে এই বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও অবসরপ্রাপ্ত কর্মচারীদের বেতন ও পেনশন বৃদ্ধি পেয়েছিল ৩৮ শতাংশ হারে। এর আগে গত মার্চেও বাড়ানো হয়েছিল মহার্ঘ ভাতার পরিমান।

এবার এই মার্চ মাসেই ফের সংশোধন হতে পারে ডিএ। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা হবে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মীদের দাবি যে ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়িয়ে ৩.৬৮ শতাংশ করে দেওয়া হোক। উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ শতাংশ। অর্থাৎ, যদি কেউ ১৫,৫০০ টাকা ‘বেসিক পে’ পান, তাহলে তার মোট বেতন হবে দ্বিগুন অর্থাৎ ৩৯,৮৩৫ টাকা।

এছাড়াও এই মাসে আরো একটি সুখবর পেতে পারেন কেন্দ্র সরকারের কর্মচারীরা। বিগত ১৮ মাসের বকেয়া ডিএ সংক্রান্ত কোনো ঘোষণা সম্ভবত কেন্দ্রীয় সরকার করতে পারে এই মার্চেই। আর সেটি যদি হয়, তাহলে ‘ডাবল’ সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। যদিও কেন্দ্রের তরফে এই বিষয়গুলি নিয়ে এখনও কোনও ইঙ্গিত কিংবা কিছু বলা হয়নি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা