whatsapp channel

Weather Report: রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি, সাধারণ মানুষকে সতর্কবার্তা হাওয়া অফিসের

দুই মাসের বেশি সময় হয়ে গেল বৃষ্টিস্নাত হতে পারেনি কলকাতা। মাঝে বৃষ্টির নানা পূর্বাভাস দিলেও এখন কোন আশার আলো দেখাচ্ছে না আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতায় আগামী কয়েকদিন বৃষ্টিপাতের কোন সম্ভাবনাই…

Avatar

Advertisements
Advertisements

দুই মাসের বেশি সময় হয়ে গেল বৃষ্টিস্নাত হতে পারেনি কলকাতা। মাঝে বৃষ্টির নানা পূর্বাভাস দিলেও এখন কোন আশার আলো দেখাচ্ছে না আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতায় আগামী কয়েকদিন বৃষ্টিপাতের কোন সম্ভাবনাই থাকছে না। এই কথাই স্পষ্ট জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিক।শহরবাসীর জন্য আলাদা করে কোনও আশার কথা শোনাতে পারছে না আলিপুর আবহাওয়া দফতর।

Advertisements

গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই। দমদমে চল্লিশের গণ্ডি পার করে ফেলেছিল। তাপমাত্রা কমার কোন সম্ভাবনা নেই বরং বাড়তে পারে। আর মে মাস অবধি কোন বৃষ্টির সম্ভাবনা দেখছেন না আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৫ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস

Advertisements

আর এই দিকে অসহ্য গরমে মানুষের অবস্থা রীতিমতো বিধ্বস্ত। এই অস্বস্তিকর গরমে বহু মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। বেড়ে যাচ্ছে হিট স্ট্রোকের সম্ভাবনা। আর এরই মধ্যে বঙ্গবাসীকে সতর্ক করে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা, জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তাপপ্রবাহের সর্তকতা জারি করে রাজ্যবাসীকে সুস্থ থাকার পরামর্শ দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তিন জেলাতে আজ তাপপ্রবাহের সম্ভাবনা দেখা দিয়েছে।

Advertisements

পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, এই তিন জেলায় তাপপ্রবাহ চলবে। আগামীকাল অর্থাৎ বুধবারও বেশ কয়েকটি জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। এই জেলাগুলি হল- পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম। ২৮ তারিখ পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকবে বলেও জানাচ্ছে হাওয়া অফিস। আবহাওয়াবিদরা সকাল ১১ টা থেকে বিকেল চারটে অবধি সকলকে বাড়ির ভিতরে থাকতে অনুরোধ জানিয়েছেন কারণ এই সময়ে তাপপ্রবাহ হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এই সময় শিশু এবং বয়স্ক মানুষদের অতিরিক্ত সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisements
whatsapp logo
Advertisements