Hoop News

সফর হবে আরো আরামদায়ক, উন্নত এসি, চোখ ধাঁধানো সুবিধা নিয়ে চালু মেট্রোর নয়া রেক

ঢেলে সাজানো হচ্ছে কলকাতা মেট্রোকে (Kolkata Metro)। বিভিন্ন লাইনে সম্প্রসারণ যেমন হচ্ছে তেমনি বিভিন্ন স্টেশনে যাত্রীদের সুবিধার জন্য নানান আধুনিক সুযোগ সুবিধার ব্যবস্থাও করা হচ্ছে। এবার কলকাতা মেট্রোর সফর আরো আরামদায়ক করে তুলতে চালু হয়ে গেল নতুন রেক। জানা যাচ্ছে, এই নতুন ডালিয়ান রেকে ব্যবহৃত হয়েছে নতুন প্রযুক্তি। এতে যেমন বাইরের আওয়াজ কম আসবে, ঝাঁকুনি কম হবে, তেমনি এতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থাও আগের তুলনায় ভালো।

কলকাতা মেট্রোয় চালু হয়েছে নতুন এমআর ৫১৩ রেক যা ডালিয়ান রেক নামেও পরিচিত। যাত্রীদের আরামদায়ক সফরের জন্য সমস্ত রকম সুযোগ সুবিধাই উপলব্ধ রয়েছে এই রেকে। কী কী সুবিধা রয়েছে এই নয়া রেকে? জানা যাচ্ছে, আধুনিক সমস্ত প্রযুক্তি ব্যবহার হয়েছে এই রেকে। বর্তমানে কলকাতা মেট্রোয় যে এসি রেক চালু রয়েছে তার তুলনায় এই নতুন ডালিয়ান লেকের দরজাগুলি ১০০ মিমি প্রশস্ত। ব্যস্ততার সময়ে যাত্রীদের ভিড়ের কারণে কোনো রকম দুর্ঘটনা যাতে না ঘটে তার জন্যই এই দরজা গুলির ব্যবস্থাপনা।

এই ডালিয়ান রেকের অভ্যন্তরে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা আরো উন্নত করা হয়েছে। সঙ্গে রয়েছে নতুন আলোকসজ্জা। পাশাপাশি কোচের আসন সংখ্যাও বাড়ানো হয়েছে নতুন রেকে। সফরকালে ঝাঁকুনি কম হবে এই নতুন রেকে। পাশাপাশি কোচের ভেতরে সিসিটিভি কভারেজ, প্রবীণ নাগরিক এবং বিশেষ ভাবে ক্ষমতা সম্পন্নদের জন্য বর্ধিত আসন, মডিউলার এবং প্রশস্ত ভেস্টিবিউলের মতো সুবিধাও যোগ হয়েছে। এখানেই শেষ নয়। উন্নত এয়ার ডিফিউজার, উচ্চ ক্ষমতা সম্পন্ন এসি, বাইরের ইঙ্গিত বাতি-সহ ছোট এবং মসৃণ অ্যালার্ম ডিভাইস, উজ্জ্বল মাল্টিকালার মাল্টিলিঙ্গুয়াল ডিসপ্লে বোর্ড, ইউনিফর্ম আলোকসজ্জা, হুইল চেয়ার পার্কিং সুবিধা এবং ডোর সাইড হ্যান্ড রেলের মতো সুবিধা ছাড়াও ডিস্ক ব্রেক সিস্টেম, স্ট্র্যাপ সহ নিয়ন্ত্রিত স্রাব অগ্নি নির্বাপক এবং অ্যান্টি-স্কিড রাবার ফ্লোরের মতো বিশেষ কিছু উন্নত সুরক্ষা বৈশিষ্ট্য দেওয়া হয়েছে।

কলকাতা মেট্রো সূত্রে খবর, ২০১৯ সালেই এই ডালিয়ান রেক চালূ হওয়ার কথা ছিল। কিন্তু তারপরেই করোনাকাল শুরু হয়ে যাওয়ায় পরিকল্পনা বাতিল হয়। কলকাতা মেট্রোর দাবি, আগের রেকের তুলনায় অনেক বেশি সুবিধা থাকছে এই নতুন রেকে। প্রযুক্তিও আগের থেকে উন্নত, যার জেরে যাত্রীরা আরামদায়ক ভাবে সফর করতে পারবে।

Related Articles