whatsapp channel

Ration Update: দেশবাসীকে বড় উপহার মোদি সরকারের, আরো ৩ মাস বিনামূল্যে মিলবে রেশন

স্বাধীনতার পর ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে দেশে খাদ্যাভাব দূর করতে যুগান্তকারী রেশন ব্যবস্থার সূচনা ঘটে দেশেও। আর এখনো অবধি ভারতের প্রতিটি রাজ্যেই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

স্বাধীনতার পর ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে দেশে খাদ্যাভাব দূর করতে যুগান্তকারী রেশন ব্যবস্থার সূচনা ঘটে দেশেও। আর এখনো অবধি ভারতের প্রতিটি রাজ্যেই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক নাগরিক মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের ধরণের উপর।

এক্ষেত্রে কেন্দ্র সরকার ও রাজ্য সরকার প্রদত্ত একাধিক ধরণের রেশন কার্ড দেওয়া হয় নাগরিকদের। তাদের আর্থিক অবস্থা বিবেচনা করেই এই কার্ড ইস্যু ককরে হয়। এখতরে6 অগ্রাধিকার প্রাপ্ত রেশনকার্ড (PHH) থাকলে পরিবারের প্রত্যেক সদস্যের মাথাপিছু ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা অথবা ২ কেজি গম পাওয়া যায়। অন্যদিকে বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ডেও (SPHH) সমান খাদ্যশস্য পাওয়া যায়। অর্থাৎ, এক্ষেত্রেও পরিবারের প্রত্যেক সদস্যের মাথাপিছু ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা অথবা ২ কেজি গম পাওয়া যায়।

এছাড়াও অন্ত্যোদয় অন্নযোজনা রেশন কার্ড (AAY) হল কেন্দ্র সরকার প্রদত্ত রেশন কার্ডের বিশেষ ক্যাটাগরি। অতি দরিদ্র নাগরিকদের এই ক্যাটাগরিতে এনে একটু বেশিই সুবিধা দেয় সরকার। এক্ষেত্রে প্রতিটি পরিবার ১৩ কেজি ৩০০ গ্রাম আটা অথবা গম নিতে পারেন। সাথে ১৩ টাকা ৫০ পয়সা কেজি দরে ১ কেজি চিনি পাওয়া যায়। এছাড়াও ২১ কেজি চাল দেওয়া হয় এই কার্ডের অন্তর্ভুক্ত পরিবারকে। এদিকে রাজ্যের প্রদত্ত RKSY1 রেশনকার্ড থেকে শুধুমাত্র মাথাপিছু ৫ কেজি করে চাল দেওয়া হয়। এছাড়াও RKSY2 রেশনকার্ড থাকলে কেবল ২ কেজি করে চাল দিয়ে থাকে সরকার।

Ration Update: দেশবাসীকে বড় উপহার মোদি সরকারের, আরো ৩ মাস বিনামূল্যে মিলবে রেশন

তবে করোনাকালীন সময়ে কেন্দ্র সরকারের তরফে দেশরর খাদ্যাভাব দূর করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া মোদি সরকার। ২০২০ সালে দ্বিগুন রেশন সামগ্রী বিনামূল্যে দেওয়া শুরু করে কেন্দ্র। আর সেই থেকেই এই বিষয়টিকে বর্ধিত করে আসছে কেন্দ্র। আর ফের একবার এই সুবিধার বর্ধিতকরণের ঘোষণা করেছে সরকার। জানা গেছে, আরো ৩ মাস মিলবে এই সুবিধা। অর্থাৎ ডিসেম্বর অবধি নাগরিকরা এই সুবিধা পেতে চলেছেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা