whatsapp channel

Ration Card: রেশন তোলার নিয়মে পরিবর্তন! এই কাজটি না করলে আর মিলবে না রেশন

নতুন বছরে নতুন করে রেশন তোলার নিয়ম জারি করল রাজ্য সরকার। এই নিয়মটি পালন না করলে এবার থেকে মিলবে না রেশন। আর নিয়মটি পালন করতে সেরে ফেলতে হবে এই গুরুত্বপূর্ণ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

নতুন বছরে নতুন করে রেশন তোলার নিয়ম জারি করল রাজ্য সরকার। এই নিয়মটি পালন না করলে এবার থেকে মিলবে না রেশন। আর নিয়মটি পালন করতে সেরে ফেলতে হবে এই গুরুত্বপূর্ণ কাজটি। তবেই কিন্তু এবার থেকে মিলবে রেশন সামগ্রী। কি সেই নিয়ম? দেখে নিন বিস্তারিত।

Advertisements

সম্প্রতি রেশন দুর্নীতি মামলায় তোলপাড় হয়েছে গোটা দেশ। একটি সমীক্ষার তথ্য আলোড়ন ফেলেছে গোটা দেশে। পশ্চিমবঙ্গে যখন রেশন দুর্নীতি নিয়ে সরব হয়েছিল বিরোধীরা, তখন বিজেপি শাসিত একাধিক রাজ্য রেশন দুর্নীতি মামলায় শীর্ষস্থানে অবস্থান করছে। রেশন দুর্নীতিতে শীর্ষে রয়েছে যোগীরাজ্য উত্তরপ্রদেশ। তার ঠিক কিছুটা নিচেই রয়েছে গুজরাটের নাম। এছাড়াও বিজেপি শাসিত কর্ণাটক, মধ্যপ্রদেশ ও উত্তরাখণ্ডের নামও রয়েছে এই দুর্নীতির তালিকায়। তালিকার মাঝামাঝি স্থানে রয়েছে বাংলার নামও। আর এই রেশন দুর্নীতি রোধ করতেই এই নতুন নিয়ম জারি করতে চলেছে রাজ্য।

Advertisements

রেশন তোলার ক্ষেত্রে অনেকদিন আগেই আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযোগস্থাপন করা বাধ্যতামূলক করে কেন্দ্র। এক্ষেত্রে সকল নাগরিকের আধার কার্ড না থাকায় এই নিয়মকে ঘিরে তৈরি হয় নানা বিতর্ক। এরপর একাধিকবার একাধিক নিয়ম চালু করে রাজ্য। আঙুলের ছাপ নেওয়া, মোবাইল নম্বরে ওটিপি দেওয়ার মতো পদ্ধতিও চালু হয়। সেক্ষেত্রেও দেখা যায় নানা সমস্যা। বয়স্ক মানুষদের যেমন হাতের রেখা অস্পষ্ট হয়ে যায় তেমনই গ্রামাঞ্চলে অনেকেরই মোবাইল নেই এখনো। তাই এবার চোখের কর্নিয়া মিলিয়ে রেশন দেওয়ার পথে হাঁটছে রাজ্য। কারণ বয়স বাড়লেও কর্নিয়ার আকৃতি একইরকম থাকে। আর আধার কার্ড তৈরির সময় এই কর্নিয়ার তথ্য লোড থাকে সরকারের পোর্টালে। তাই এবার কর্নিয়া মিলিয়েই রেশন ব্যবস্থা চালু রাখার বিষয়ে উদ্যোগী হয়েছে রাজ্য। এক্ষেত্রে আধার কার্ড লিঙ্ক জরুরী।

Advertisements

প্রসঙ্গত, দেশের ৮১ কোটি ৩৫ লক্ষ দরিদ্র নাগরিককে রেশন দেয় কেন্দ্র। প্রকল্পটি কেন্দ্রের হলেও এটিকে রূপায়ণের দায়িত্বে থাকে রাজ্য। রেশন ডিলারদের লাইসেন্স প্রদান থেকে রেশন সামগ্রী গোডাউন থেকে দোকানে দোকানে পৌঁছে দেওয়ার দায়িত্বও রাজ্যের। তাই এবার রেশন বিলির ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখতে এই নয়া নিয়ম চালুর পথে রাজ্য।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা