whatsapp channel

Ration Card Update: ১৫ মার্চের মধ্যে এই কাজ না করলে বন্ধ হয়ে যেতে পারে রেশন

ভারতবাসীর কাছে একটি গুরুত্বপূর্ণ নথি হল রেশন কার্ড (Ration Card)। বিভিন্ন সরকারি কাজে এখনো প্রয়োজন হয়ে থাকে রেশন কার্ড। দেশের একটা বড় সংখ্যক মানুষ রেশন কার্ডের সুবিধা নিয়ে থাকেন। ভারতের…

Nirajana Nag

Nirajana Nag

ভারতবাসীর কাছে একটি গুরুত্বপূর্ণ নথি হল রেশন কার্ড (Ration Card)। বিভিন্ন সরকারি কাজে এখনো প্রয়োজন হয়ে থাকে রেশন কার্ড। দেশের একটা বড় সংখ্যক মানুষ রেশন কার্ডের সুবিধা নিয়ে থাকেন। ভারতের মতো উন্নয়নশীল দেশে এখনো বহু মানুষই দারিদ্রসীমার নীচে রয়েছেন। তাদের জন্য রেশন কার্ড খুবই গুরুত্বপূর্ণ। কারণ সরকারের তরফে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে বেশ কয়েক বছর। শুধু দারিদ্রসীমার নীচে থাকা মানুষরাই নন, আরো অনেকেই বিনামূল্যে রেশনের সুবিধা নিয়ে থাকেন।

ছত্তিশগড় সরকারের তরফে সম্প্রতি রাজ্যের রেশন কার্ডের গ্রাহকদের জন্য রেশন কার্ড রিনিউয়ালের প্রক্রিয়া চালানো হয়েছিল। রেশন কার্ড রিনিউয়ালের জন্য একটি নির্দিষ্ট সময়সীমা দেওয়া হয় সরকারের তরফে। গতবার সেই সময়সীমার মধ্যে অনেকেই রেশন কার্ড নবায়ন করে উঠতে পারেননি। তাই রাজ্যবাসীর সুবিধার্থে নতুন করে ঘোষণা করা হয়েছে সময়সীমা বাড়ানোর। রেশন কার্ডের গ্রাহকরা যাতে নবায়নের সুবিধা পেতে পারেন তার জন্য কার্ডের নবায়নের সময়সীমা বাড়ানো হয়েছে। ২০২৪ এর ১৫ মার্চ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে রেশন কার্ড নবায়নের সময়সীমা।

উল্লেখ্য রেশন কার্ড রিনিউয়ালের জন্য ছত্তিশগড় রাজ্য খাদ্য দফতর একটি বিশেষ অ্যাপ তৈরি করেছে। ফোনের প্লে স্টোর থেকে কিংবা খাদ্য দফতরের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে এই অ্যাপ। এই নতুন অ্যাপটির নাম রাখা হয়েছে ‘খাদ্য Chhattisgarh’। এখনও পর্যন্ত অনেক মানুষই রয়েছে যারা স্মার্ট ফোন ব্যবহার করেন না। তাদের জন্যও রয়েছে বিকল্প ব্যবস্থা। নিকটস্থ ন্যায্য মূল্যের দোকানে গিয়ে রেশন কার্ড রিনিউয়ালের আবেদন করতে পারেন তারা।

সময় মতো যদি রেশন কার্ড রিনিউয়ালের প্রক্রিয়া সম্পূর্ণ না করা হয় তাহলে সরকারি সুবিধা এবং রেশন বন্ধ হয়ে যেতে পারে। অনলাইন এবং অফলাইন দু রকম ভাবেই নবায়ন করা যেতে পারে রেশন কার্ড। সরকারি সুবিধা পাওয়ার জন্য রেশন কার্ড খুবই জরুরি। তাই এই কার্ডের সময় মতো রিনিউয়ালও একই রকম গুরুত্বপূর্ণ।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই