Advertisements

উত্তপ্ত গরম থেকে পাবেন মুক্তি, এই উপায়ে ঠাণ্ডা রাখুন ট্যাঙ্কের জল

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

গরমকাল (Summer) মানেই অস্বস্তির এক শেষ। আর এ বছর বৈশাখের শুরুতেই যেন জ্বালিয়ে পুড়িয়ে দিচ্ছে গ্রীষ্ম। প্রবল তাপপ্রবাহে যেন প্রাণ ওষ্ঠাগত হওয়ার জোগাড় মানুষের। উপরন্তু বাইরে থেকে তেতেপুড়ে বাড়িতে ফিরেও শান্তি নেই। ট্যাপ খুললেই যেন গরম লাভা বেরোচ্ছে। সারাদিন সূর্যের তাপ লেগে ট্যাঙ্কের জল (Water Tank) যেন আগুন। এই জলে স্নান করেও শান্তি নেই।

প্রচণ্ড গরমে মানুষ শান্তি খুঁজছে জলে। ঠাণ্ডা ঠাণ্ডা জল গলায় ঢেলে আর ঠাণ্ডা জলে স্নান করলেই যেন মিলছে প্রকৃত আরাম। কিন্তু ট্যাঙ্কের গরম জলে শান্তি তো দূরের কথা, বরং অস্বস্তি আরো বাড়ছে। সকাল থেকেই গরম হতে শুরু করছে ট্যাঙ্কের জল। সন্ধ্যা হয়ে গেলেও ট্যাপ খুললেই বেরোচ্ছে আগুন গরম জল। এমতাবস্থায় ট্যাঙ্কের জল ঠাণ্ডা করার উপায় কী? জানতে হলে প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

রোদের তাপ লেগে ট্যাঙ্কের জল গরম হয়ে গেলে তা ঠাণ্ডা করারও কিছু সহজ সমাধান রয়েছে। রোদ লেগে ট্যাঙ্কের জল গরম হয়। তাই ট্যাঙ্কের উপর যাতে সূর্যের আলো সরাসরি না লাগে তার জন্য ঢাকা দিয়ে রাখতে হবে ট্যাঙ্ক। এর জন্য একটি মোটা কাপড় ব্যবহার করা যেতে পারে। কিংবা ট্যাঙ্কের কভারও কিনতে পাওয়া যায়। তা দিয়েও ঢাকা যেতে পারে ট্যাঙ্ক। এতে সূর্যালোক সরাসরি ট্যাঙ্কের উপরে পড়বে না আর জলও থাকবে ঠাণ্ডা।

ট্যাঙ্কের বাইরের দিকে চুন বা মাটির প্রলেপ দিয়ে একটি স্তর তৈরি করা যেতে পারে। মাটির কলসিতে জল থাকে ঠাণ্ডা। একই উপায়ে ট্যাঙ্কের বাইরে মাটির প্রলেপ দিলে সূর্যের তাপ ট্যাঙ্কের গায়ে লাগতে পারবে না, জল থাকবে ঠাণ্ডা। ট্যাঙ্কের গায়ে সাদা রঙ করেও জল ঠাণ্ডা রাখা যায়। সাদা রঙ সূর্যের তাপ শোষণ করে না। সাদা রঙ করা থাকলে ট্যাঙ্কের জল অনেকটাই কম গরম হবে।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow