Advertisements

শালবনি-গড়বেতা সব বাতিল, ফের বদল জায়গায়, কোথায় হচ্ছে সৌরভের ইস্পাত কারখানা!

Nirajana Nag

Nirajana Nag

Follow

রাজ্যে ইস্পাত কারখানা গড়বেন। হবে বিপুল কর্মসংস্থান। এমনি স্বপ্ন দেখিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। প্রথমে জানা গিয়েছিল, শালবনিতে গড়ে উঠবে এই ইস্পাত কারখানা। কিন্তু বলা সময় পেরিয়ে যাওয়ার পরে তিনি জানান, শালবনি নয়, বরং গড়বেতায় তৈরি হবে কারখানা। এবার ফের বদলাল কারখানা তৈরির জায়গা। জানা যাচ্ছে, শালবনি, গড়বেতা ঘুরে এবার পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা রোডের ডুকির ব্লকে।

ফের বদলাল কারখানার জায়গা

মাস খানেক আগেই বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে এক আলোচনা সভায় এসে সৌরভ নিজেই জানান, শালবনিতে কারখানার কাজ শুরু করা যায়নি। শালবনির বদলে গড়বেতায় তৈরি হবে ইস্পাত কারখানা। তার আগে মুখ্যমন্ত্রীর সঙ্গে স্পেন সফরে গিয়ে মহারাজ ঘোষণা করেছিলেন, শালবনিতে কারখানা তৈরি হতে সময় লাগবে প্রায় মাস ছয়েক। কিন্তু সূত্রের খবর মানলে, প্রায় দেড় দু বছর সময় লাগতে পারে এই ইস্পাত কারখানা তৈরি হতে। প্রায় ৩০০০ কোটি টাকা বিনিয়োগ হতে পারে এই প্রোজেক্টে। তবে জেলা প্রশাসন বা ভূমি দফতরের তরফে কোনো বক্তব্য রাখা হয়নি এ বিষয়ে।

তৈরি হওয়ার কথা ছিল ফিল্ম সিটি

উল্লেখ্য, গড়বেতা ৩ ব্লকের অন্তর্গত এই জায়গাটিতে এক সময় ফিল্ম সিটির উদ্বোধন করেছিলেন শাহরুখ খান। তবে সেসব শেষমেষ হয়নি। এবার এই জায়গায় সৌরভের ইস্পাত কারখানা তৈরি হওয়ার কথা। এ নিয়ে চলছে জোর জল্পনা।

শালবনিতে হল না কেন কারখানা

সৌরভের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, শালবনিতে জমি পাওয়া নিয়ে দেখা দিয়েছিল জটিলতা। শালবনির ওই জমি ২০০৭ সালে জিন্দালদের ইস্পাত কারখানার জন্য অধিগ্রহণ করেছিল তৎকালীন বুদ্ধদেব ভট্টাচার্যের সরকার। প্রায় সাড়ে চার হাজার জমি অধিগ্রহণ করা হয়েছিল। কিন্তু সিঙ্গুর আন্দোলনের পর আর সেখানে তৈরি হয়নি কারখানা। এদিকে স্থানীয়রাও আর জমি ফেরত নিতে চাননি। পরিত্যক্ত জমির একাংশে ২০১৬ সালে গড়ে ওঠে সিমেন্ট কারখানা। সৌরভের ঘনিষ্ঠ সূত্রের খবর, ওই জমি হাতে পাওয়ার জন্য মুখ্যমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করেছিলেন তিনি। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। সৌরভ আগে বলেছিলেন, প্রায় সাড়ে সাত হাজার মানুষের কর্মসংস্থান হবে শালবনির প্রস্তাবিত কারখানায়। পরবর্তীতে তিনি বলেন, গড়বেতায় ইস্পাত কারখানা হলে সেখানেও বিপুল কর্মসংস্থান হবে। তবে এখন শোনা যাচ্ছে, ফিল্ম সিটির জমিতে হবে কারখানা।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow