Tomato Price: আরো সস্তা হবে টমেটো, বিদেশ থেকে টমেটো আমদানির ঘোষণা অর্থমন্ত্রীর

বিগত কয়েকমাস ধকরেই দেশে দ্রব্যমূল্য বৃদ্ধি এক চরম সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মশলাপাতি থেকে সবজি, মাছ-মাংস, চাল ও ডাল- সবকিছুর দাম বেড়েছে উল্লেখযোগ্য হারে। বর্ষার শুরুতেই কার্যত এভাবে দ্রব্যমূল্য বৃদ্ধির ছবিটা…

Debaprasad Mukherjee

বিগত কয়েকমাস ধকরেই দেশে দ্রব্যমূল্য বৃদ্ধি এক চরম সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মশলাপাতি থেকে সবজি, মাছ-মাংস, চাল ও ডাল- সবকিছুর দাম বেড়েছে উল্লেখযোগ্য হারে। বর্ষার শুরুতেই কার্যত এভাবে দ্রব্যমূল্য বৃদ্ধির ছবিটা ধরা পড়েছিল গোটা দেশে। পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রভাব যে বিভিন্ন সামগ্রীর পরিবহনে পড়ছে, তা মোটামুটি পরিষ্কার হয়েছিল নাগরিকদের কাছে। একইসঙ্গে মুদ্রাস্ফীতি ঘটছে দিনের পর দিন। আর এই সবকিছু মিলিয়ে যেন খেয়ে-পরে বেঁচে থাকাটাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল মধ্যবিত্তদের কাছে।

এর মাঝেই সবজি বাজারে ব্যাপক দাম বেড়েছিল টমেটো ও কাঁচালঙ্কার। তবে বিগত সপ্তাহ থেকে কাঁচালঙ্কার দাম বাগে এলেও টমেটো কিন্তু এখনো অগ্নিমূল্য। আর এবার এই বৃদ্ধিতে রাশ টানতে বড়সড় পদক্ষেপ নিলো কেন্দ্র। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশে টমেটোর মূল্যবৃদ্ধি লাঘব করতেই গৃহীত পদক্ষেপ সম্পর্কে কথা বলেছেন। কেন্দ্রীয় মন্ত্রী লোকসভায় জানিয়েছেন যে দিল্লি-এনসিআর অঞ্চলে ন্যাশনাল কো-অপারেটিভ কনজ্যুমারস ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড (NCCF) টমেটো ৭০ টাকা কেজি দামে বিক্রি করবে।

এই বিষয়ে অর্থমন্ত্রী ব্যাখ্যা করে বলেছেন যে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ এবং কর্ণাটক থেকে টমেটো সংগ্রহ করা হচ্ছে, যা বিভিন্ন সমবায় সমিতির মাধ্যমে বিতরণ করা হবে। তিনি আরও উল্লেখ করেছেন যে এই সিস্টেমটি ইতিমধ্যেই ১৪ ই জুলাই থেকে বিহার, পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ এবং রাজস্থানের মতো রাজ্যগুলিতে চালু হচ্ছে। অর্থমন্ত্রী আরও জানিয়েছেন যে সরকার আমদানির ক্ষেত্রে নিষেধাজ্ঞাগুলি সরিয়ে নেপাল থেকে টমেটো আমদানি শুরু করেছে ভারত। এর ফলে শুক্রবারের মধ্যে প্রথম ভাগের টমেটো নেপাল থেকে বারাণসী, লখনউ এবং কানপুরে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, লোকসভায় অনাস্থা প্রস্তাবের আলোচনার সময় অর্থমন্ত্রী সরকারের নীতির পক্ষে ছিলেন। তিনি বর্তমান সরকারের দ্বারা আনা ‘অর্থনৈতিক রূপান্তর’ তুলে ধরে প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বের প্রশংসা করেছেন। তিনি বিশ্বব্যাপী অর্থনৈতিক চ্যালেঞ্জগুলিও তুলে ধরেন যা উচ্চ মুদ্রাস্ফীতি এবং মন্থর প্রবৃদ্ধির মতো দেশগুলির জন্য উল্লেখযোগ্য বাধা তৈরি করছে।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা