Hoop NewsHoop Trending

চীনের সঙ্গে কড়া টক্কর! ভারতীয় সেনার হাতে এলো শক্তিশালী মিসাইল

চীনের সাথে সীমান্ত বিবাদের মাঝেই ভারতীয় সেনার হাতে এলো নতুন মিসাইল। নতুন এই মিসাইল শত্রু ট্যাঙ্ককে সম্পূর্ণ ধ্বংস করতে সক্ষম। মেক ইন ইন্ডিয়া প্রকল্পের অধীনে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি হওয়া এই মিসাইলের নাম ‘ধ্রুবাস্ত্র’। ডিআরডিও তৈরি করেছে এই মিসাইল। আজ এটি সেনার হাতে তুলে দেওয়া হলো। এর আগে চলতি মাসের ১৫ এবং ১৬ তারিখ ওড়িশার বালাসোরে এটির পরীক্ষা করা হয়।

জানা যাচ্ছে, সেনার হাতে থাকা ধ্রুব হেলিকপ্টার থেকে এটি ছোঁড়া হবে। এর আগে এই মিসাইলটির নাম ছিল নাগ, বর্তমানে তা পরিবর্তন করে রাখা হয়েছে ধ্রুবাস্ত্র। তবে এই মিসাইলটি হেলিকপ্টার থেকে ছোঁড়া গেলেও যে পরীক্ষা বালাসোরে করা হয়েছে সেখানে হেলিকপ্টার ছাড়াই ব্যবহার করা হয়েছে। ৪ কিলোমিটার রেঞ্জের এই মিসাইলটি তৈরি হয়েছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে। নির্দিষ্ট এলাকার মধ্যে যে কোনো ট্যাঙ্ক ধ্বংস করতে সক্ষম এই মিসাইলটি।

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, এই ধরণের মিসাইলের জন্য আগে অন্য দেশের উপর নির্ভর করতে হতো ভারতকে। কিন্তু বর্তমানে দেশে এরকম মিসাইল তৈরি হওয়ার ফলে অন্য দেশের উপর নির্ভরতা অনেকটাই কমবে। অন্যদিকে যে হেলিকপ্টার থেকে এটি ছোঁড়া হবে সেই ধ্রুব হেলিকপ্টারও সম্পূর্ণ ভারতে তৈরি। ডিআরডিও এর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ধ্রুবাস্ত্র তৃতীয় প্রজন্মের অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল (এটিজিএম)। তাই এটি যেকোনো হালকা হেলিকপ্টারে সহজেই বসানো যাবে। এছাড়াও এই মিসাইলটি যেকোনো সময় যেকোনো পরিস্থিতিতে কাজ করতে সক্ষম।

whatsapp logo