Hoop News

Weather Update: ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের জোড়া ফলা! জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা

ঝাড়খণ্ডের কাছে একটা ঘূর্ণাবর্ত অবস্থান করছে, অন্যদিকে পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত হয়েছে মৌসুমীর নিম্নচাপ রেখা, এই দুইয়ের ফলে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এমন খবর জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। এছাড়া দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে। এমনটাও জানিয়েছে হাওয়া অফিস।

মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার নিষেধাজ্ঞা জারি হয়ে গেছে, এছাড়া উপকূলবর্তী অঞ্চলে সেরকম সতর্কবার্তা নেই, এমনটাও জানিয়েছে হাওয়া অফিস। আজ ২৪ শে জুলাই ২৪ ঘন্টাতে পশ্চিমবঙ্গের প্রায় সর্বত্রই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে, সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বাঁকুড়াতে, বাঁকুড়াতে বৃষ্টিপাতের পরিমাণ ৮৫.৪ মিলিমিটার।

মৌসুমী অক্ষরেখা অনুকূল অবস্থান হওয়ার জন্য বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প গ্রহণ করছে, আর তা নিয়েই প্রবেশ করছে ক্যানিং পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত হয়েছে। যার জন্য আকাশ মেঘলা থাকবে তার জন্য আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে, রাস্তায় বেরোলে ঘাম হতে পারে, দক্ষিণবঙ্গসহ উত্তরবঙ্গেরও সমস্ত জেলাতেই আগামী ২৪ ঘন্টায় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বৃষ্টিপাতের পরিমাণ আস্তে আস্তে কমে যাবে দক্ষিণবঙ্গে, হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে আবার ভারী বৃষ্টি হতে পারে। কলকাতা সহ তার পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা থাকবে ৩১-৩২ ডিগ্রী সেলসিয়াসের কাছাকাছি এবং মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এই সমস্ত অঞ্চলে। সেক্ষেত্রে যারা দূরদূরান্ত থেকে কলকাতায় আসেন চাকরি করতে, অবশ্যই হাতের ছাতা রাখবেন কারণ এই মাঝারি বৃষ্টিতে ভিজলে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। এখন ঘরে ঘরে জ্বর সর্দি কাশি ইত্যাদি হচ্ছে তাই অবশ্যই বৃষ্টিতে ভিজবেননা, যদি কোনো কারনেই বৃষ্টিতে ভেজা হয়, বাড়িতে গিয়ে অবশ্যই এমনি গরম জলে স্নান করে নেবেন, এছাড়া হোমিওপ্যাথি চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

Related Articles